fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

ডাস্টবিন প্রতিস্থাপনের মধ্য দিয়ে বগুলাকে দূষণ মুক্ত রাখার প্রয়াস

শ্যামলকান্তি বিশ্বাস, কৃষ্ণনগর: মুক্ত বাতাস, পরিচ্ছন্ন পরিবেশ, স্বাস্থ্য সম্মত আহার, সুস্থ জীবনযাপন, কে না চায়। স্বপ্নপূরণে ঘাটতি নেই জেলা তথা রাজ্যজুড়ে খ্যাতি অর্জনকারী স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান নেতাজি ইউথ ফোর্সের। করোনা আবহে কর্মহীনদের আহারের ব্যবস্থা করে দেওয়া। আমফান ঝড়ে ক্ষতিগ্রস্থ গৃহহীনদের ঘর তৈরি করে দেওয়া।

আমফান ঝড়ে প্রচুর সবুজ ধ্বংস হয়েছে, প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখার প্রয়াসে বৃক্ষরোপণ কর্মসূচি রূপায়নের মধ্য দিয়ে এলাকার পরিবেশ সুরক্ষায় বড় ভূমিকা পালন করা সত্ত্বেও কিছু একটা অপূর্ণতা থেকেই গেছে প্রতিষ্ঠানের কচিকাঁচাদের মনে এবং সেই তাড়না থেকেই এই প্রয়াস।

রূপসী বগুলাকে দূষণ মুক্ত রাখতে মনোনিবেশ করা হয়েছে ময়লা আবর্জনা সংরক্ষণ ব্যবস্থাপনায় ডাস্টবিন প্রতিস্থাপনে। বগুলা-১ এবং বগুলা-২ নং গ্ৰাম পঞ্চায়েত,বগুলা গ্ৰামীণ হাসপাতাল, হাঁসখালি পঞ্চায়েত সমিতি, বগুলা বাজার ব্যবসায়ী সমিতি,বগুলা পুলিশ ফাঁড়ি, এলাকার বিভিন্ন স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান সহ সর্বস্তরের শুভ বুদ্ধি সম্পন্ন নাগরিক বৃন্দের ঐকান্তিক সহযোগিতায় অবশেষে নেতাজি ইউথ ফোর্সের স্বপ্ন স্বার্থক রূপ নিল। নদিয়া জেলা কোভিড-১৯ ত্রাণ সমন্বয় কমিটির আহ্বায়ক বিশিষ্ট চিকিৎসক তথা সমাজসেবী ডাঃ যতন রায় চৌধুরীর উৎসাহ উদ্দীপনা সহ সার্বিক ব্যবস্থাপনায় এই মহতী উদ্যোগ আজ সর্বোতভাবে সাফল্য পেল।

আরও পড়ুন:এবার থেকে মাস্ক না পরে থাকলে ঢোকা যাবে না শপিং মলে

সংস্থার সভাপতি তন্ময় রায়ের বিচক্ষণতা ও সুযোগ্য নেতৃত্বে সংগঠনের চল্লিশের ও বেশি সক্রিয় সদস্য-সদস্যাদের সন্মিলিত প্রচেষ্টার স্বার্থক রূপদান, আজকের ডাস্টবিন প্রতিস্থাপন প্রকল্পের বাস্তবায়ন। সকলকে সঙ্গে নিয়ে পথচলা শুরু হল। বৃহত্তর বগুলার শ্রীবৃদ্ধি কামনা করাই এই সেবা প্রতিষ্ঠানের একমাত্র সংকল্প।
শারদ উৎসব কে সামনে রেখে নেতাজি ইউথ ফোর্সের এ হেন কর্মসূচি রূপায়নে, খুশি এলাকার আপামর জনতা।

Related Articles

Back to top button
Close