fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

বাবরি মসজিদের রায়দানের পরেই অবসর নেবেন বিশেষ বিচারক

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: দীর্ঘ ২৮ বছর পর আজ সিবিআই-এর বিশেষ আদালতে বাবরি মসজিদের রায়দান। তবে এই ঐতিহাসিক রায়দানের জন্য নিজের অবসরকে স্থগিত রাখলেন বিচারপতি সুরেন্দ্র কুমার যাদব। তবে জানা যাচ্ছে, আজ রায় দেওয়ার পরই তিনি অবসর নিয়ে নেবেন।

এদিন রায়দানকে ঘিরে উত্তরপ্রদেশ সহ গোটা দেশকে কড়া নিরাপত্তা বলয়ের মধ্যে মুড়ে ফেলা হয়েছে। ১৯৯২ সালের ৬ ডিসেম্বর…ভেঙে ফেলা হয় বাবরি মসজিদ। আর এই মামলায় অভিযুক্তের সংখ্যা ৪৯ জন। তবে দীর্ঘ বিচারপ্রক্রিয়া চলাকালীন ১৬ জন অভিযুক্তের মৃত্যু হয়েছে। অভিযুক্তদের তালিকায় আছেন এল কে আডবানী , মুরলীমনোহর যোশী , কল্যাণ সিং, উমা ভারতী, সাক্ষী মহারাজের মতো বিজেপি নেতারা। জীবিত ৩২ জন অভিযুক্তের বিরুদ্ধে আজ সাজা শোনাবে সিবিআইয়ের বিশেষ আদালত। কিন্তু বয়সের কারণে থাকছেন না ৯২ বছরের আডবানি এবং ৮৬ বছরের যোশী। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী উমা ভারতী করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি।

      আরও পড়ুন: দীর্ঘ প্রতীক্ষার অবসান, আজ বাবরির রায় ঘোষণা, রাজ্য জুড়ে কড়া নিরাপত্তা

উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংও করোনা থেকে সুস্থ হয়ে উঠছেন। তাই তাঁরা দু’জনও উপস্থিত থাকবেন না। তখনকার এই ঘটনার জেরে প্রাণ হারিয়েছিলেন ১৮০০’র বেশি মানুষ। সেই সময় কর সেবকরা মনে করতেন যে, যেখানে বাবরি মসজিদ দাঁড়িয়েছিল, সেখানেই জন্ম হয়েছিল রাম মন্দিরের। তাই তাঁরা মসজিদটি ভেঙে ফেলে। আর তারপরেই গোটা দেশজুড়ে শুরু হয় হিংসা। আর এই ঘটনা দেশের ইতিহাসে সব থেকে লজ্জাজনক এক অধ্যায়ের সূচনা ঘটিয়েছিল।

প্রসঙ্গত, প্রায় তিন দশক ধরে খুব ধীর গতিতে চলছে বিচার প্রক্রিয়া। লখনউ-এর ওল্ড কোর্ট হাউস বিল্ডিং-এর এক কোণে ১৮ নম্বর কোর্টরুমে এই মামলার বিচার হয়। ২০১৭ সালের ১৯ এপ্রিল দেশের শীর্ষ আদালত নির্দেশ দেয় যে, রোজ এই মামলার শুনানি করতে হবে।

Related Articles

Back to top button
Close