fbpx
একনজরে আজকের যুগশঙ্খকলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

দলত্যাগের আগেই বাবুলের নিরাপত্তা ‘জেড’ থেকে কমে ‘ওয়াই’

যুগশঙ্খ, নয়াদিল্লিঃ বাবুল সুপ্রিয়র দলবদলে সরগরম রাজ্য রাজনীতি৷ মন্ত্রিত্ব হারানোর পর থেকে বেসুরো ছিলেন আসানসোলের বিজেপি সাংসদ। কিন্তু এত তাড়াতাড়ি যে ডিগবাজি খাবেন, তা বোধহয় আন্দাজ করেননি রাজনৈতিক বিশেষজ্ঞরা৷ আর ঠিক তার আগেই নিরাপত্তা কমানো হয়েছে বাবুলের। সবাইকে অবাক করে শনিবার বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী৷ তৃণমূল কংগ্রেসের তরফ থেকে টুইট করে বাবুলের যোগদানের কথা জানানো হয়েছে। যোগদানের পরই তৃণমূল কংগ্রেসের হয়ে সাংবাদিক বৈঠকে বাবুল সুপ্রিয় জানান, রাজনীতি ছাড়ার কথা হৃদয় থেকেই জানিয়েছিলাম। বাংলার জন্য কাজ করতে চেয়েছিলাম। তাই এই সুযোগ হাতছাড়া করতে চাইনি।
কিন্তু ঘটনাচক্রে বাবুলের বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেওয়া ও তাঁর নিরাপত্তা কমানোর ঘটনা ঘটল মাত্র চব্বিশ ঘণ্টার ব্যবধানে। শুক্রবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে বাবুলের নিরাপত্তা কমানোর কথা জানানো হয়। নির্দেশিকায় দ্বিতীয় সর্বোচ্চ জেড ক্যাটাগরি থেকে ওয়াই ক্যাটাগরিতে নামানো হয় প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর নিরাপত্তা৷ পাঁচটি ক্যাটাগরিতে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে নিরাপত্তা দেওয়া হয় ভিভিআইপি ব্যক্তিদের৷ এর মধ্যে সর্বোচ্চ স্তরের নিরাপত্তা হল জেড প্লাস।
এর পরে রয়ছেন যথাক্রমে জেড, ওয়াই প্লাস, ওয়াই এবং এক্স ক্যাটেগরি৷ সুতরাং স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী সদ্য তৃণমূলে যোগ দেওয়া বাবুল সুপ্রিয় পাবেন চতুর্থ স্তরের অর্থাৎ ওয়াই ক্যাটাগরির নিরাপত্তা ৷
গত জুলাইয়ে নরেন্দ্র মোদি মন্ত্রিসভার সম্প্রসারণের সময় মন্ত্রিত্ব হারান আসানসোলের সাংসদ৷ তবে এরপরও জেড ক্যাটাগরির নিরাপত্তা ছিল বাবুলের। মন্ত্রিত্ব হারালেও বিজেপি নেতার নিরাপত্তার জন্য থাকতেন ছয় থেকে সাত জন সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স। কিন্তু এবার থেকে তৃণমূল নেতার জন্য থাকবে মাত্র দু’জন নিরাপত্তারক্ষী৷ তবে এদিন বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিলেও এখনও সাংসদ পদ ছাড়েননি বাবুল৷ আগামী সপ্তাহে দিল্লি গিয়ে স্পিকারের কাছে তাঁর সাংসদ পদ থেকে ইস্তফা দেবেন আসানসোলের সাংসদ।

Related Articles

Back to top button
Close