fbpx
অফবিটআন্তর্জাতিকগুরুত্বপূর্ণবিজ্ঞান-প্রযুক্তিহেডলাইন

লাইফস্টাইল অন্যরকম! করোনায় অবিবাহিত পুরুষদের মৃত্যুর আশঙ্কা বেশি: Stockhome University

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  বিবাহিত পুরুষদের তুলনায় অবিবাহিত পুরুষদের করোনায় মৃত্যুর আশঙ্কা বেশি। এমনটাই দাবি করছেন গবেষকরা। তবে শুধু বিবাহিত বা অবিবাহিত কি না, তা নয়, করোনায় মৃত্যুর আশঙ্কা কতটা, তা নির্ভর কর একাধিক সামাজিক-অর্থনৈতির বিষয়ের উপরও। এমনটাই দাবি করছেন সুইডেনের স্টকহোম বিশ্ববিদ্যালয়ের গবেষক ভেন ড্রেফি। এছাড়াও বিবাহিতদের থেকে অবিবাহিতদের লাইফস্টাইল অন্যরকম হয় বলে মত গবেষকদের।

নেচার পত্রিকায় প্রকাশিত গবেষণা পত্রে গবেষক ভেন ড্রেফি একাধিক মানদণ্ডের কথা উল্লেখ করেছেন। সেই বিষয়গুলির উপর করোনায় মৃত্যুর সম্ভাবনা নির্ভর করে বলে দাবি করছেন তিনি। এর মধ্যে রয়েছে, অবিবাহিত নাকি অবিবাহিত, উপার্জন, শিক্ষার মান, নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত দেশে জন্ম-সহ একাধিক আর্থ-সামাজিক বিষয়। গবেষণা ভেন ড্রেফি বলেছেন,”অবিবাহিত পুরুষ, যাঁদের উপার্জনের পরিমাণ কম ও যাঁদের শিক্ষার মান কম নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত দেশে যাঁদের জন্ম, তাঁদের করে্ানা আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই বেশি।

সুইডিস ন্যাশনাল বোর্ড অফ হেলথ অ্যান্ড ওয়েলফেয়ার তালিকাভুক্ত আক্রান্তদের নিয়ে এই গবেষণা করা হয়েছে। এই গবেষণায় যারা অংশ নিয়েছেন তাঁদের বয়স কুড়ি বছরের বেশি। এই গবেষণা শেষে গবেষকের দাবি, যে সমস্ত পুরুষদের শিক্ষার মান কম, উপার্জনও কম তাঁদের মৃত্যপর আশঙ্কা বেড়ে যায়। অন্যান্য রোগের ক্ষেত্রেও এই প্যাটার্ন দেখা যায়।

কিন্তু কেন এমনটা হয়? গবেষকরা বলছে, যাঁদের শিক্ষার মান কম তাঁদের মধ্যে যে কোনও রোগের বিষয় সচেতনতা কম হয়। আবার কম উপার্জন করলে চিকিৎসা বা স্বাসথ্যের ক্ষেত্রে খরচও কম করা যায়। আর তাতে নাকি করোনায় মৃত্যুহার বেশকিছুটা বেড়ে যায়।

Related Articles

Back to top button
Close