fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

বাদুড়িয়ায় রেশন সংঘর্ষের ঘটনায় গ্রেফতার ২১

সুজয় অধিকারী: রেশন না পাওয়ায় উত্তর ২৪ পরগনার বাদুড়িয়ায় অবরোধকারীদের বিরুদ্ধে পুলিশকে মারধরের ঘটনায় ২১ জনকে গ্রেফতার করা হয়েছে। বাদুরিয়ার রেশন সংঘর্ষ নিয়ে এর মধ্যেই ভাইরাল হয়ে গেছে অনেক ভিডিও। যেখানে সাধারণ মানুষের সঙ্গে পুলিশদের লাঠালাঠি করতে দেখা গেছে। অনেকে তো ঘটনাকে রাজনৈতিক তরজা হিসেবে দেখছে।

প্রত্যেক এলাকায় সরকার যেমন তাদের সরকারি রেশন বিলি করছে, তেমন কিছু স্বচ্ছল পরিবারের মানুষ, এনজিও, কখনও রাজনৈতিক দলের বা নেতাদের তরফ থেকেও খাবার দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। আর উত্তর ২৪ পরগনা বাদুড়িয়াতেও ত্রাণের দাবিতে দাঙ্গা বেঁধেছিল। বুধবার রেশন না পাওয়ায় পথ অবরোধ করেছিল বাদুরিয়া গ্রামের একদল মানুষ। পুলিশ অবরোধ নিয়ন্ত্রণে আনতে রাস্তায় নেমেছিলেন তারপর দেখা যায় পুলিশের উপর লাঠি হাতে চড়াও হয়ে, এমনকী ইট ছোঁড়াছুড়ি করতেও দেখা যায় গ্রামের মানুষদের।

এদিকে মুখ্যমন্ত্রী স্পষ্ট জানিয়েছেন, বাদুরিয়ায় সরকারি রেশন বিলি নিয়ে কোনও সমস্যা হইনি। যে সমস্ত নেতারা রেশন বিলি করছিলেন তাদের সঙ্গেও সরকারি রেশনের কোনও সম্পর্ক নেই।

যারা ব্যক্তিগতভাবে রেশন বিলি কাজ করছেন, তারা কাকে কতটা রেশন বিলি করবে সেটা তাদের সম্পূর্ণ ব্যক্তিগত ব্যাপার। এখানে সরকারের বা প্রশাসনের কোনও হাত নেই। অন্য দিক অবরোধকারীদের কথায়, তারা নাকি নির্দিষ্ট সামাজিক দূরত্ব বজায় রেখে, লকডাউনের নিয়ম পালন করেই অবরোধ দেখিয়েছিল। কিন্তু তারপরেও নাকি পুলিশের গোঁত্তা খেতে হয় তাদের। আর তার জেরেই তারাও চড়াও হয়ে উঠেছিল বাদুড়িয়া থানার ওসি সহ আরও চার পুলিশ কর্মীর উপর।

ঘটনায় এলাকার লোকাল থানার ওসি বাপ্পা মিত্রকে রাস্তায় ফেলে মারধর করা হয়, মাথা ফাটিয়ে দেওয়া হয় সঙ্গে আরও চার পুলিশ কর্মী ইঁটের আঘাতে গুরুতর জখম হন। স্থানীয় পুলিশের দ্বারা ঘটনা পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে না আসায় অত্যাধিক পুলিশ ফোর্স এলাকায় মোতায়েন করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়।

এদিকে সরকারের তরফ থেকে প্রশাসন কর্মীদের করোনা যোদ্ধা হিসেবে সন্মান দেওয়া হয়েছে। সঙ্গে তাদের জন্য বিমার ব্যবস্থাও করা হয়েছে। কিন্তু সেই বিমা কি কাজের, যদি প্রশাসন কর্মীদের কোনও সুরক্ষাই না থাকে। সাধারণ মানুষ ও যদি প্রশাসন কর্মীদের ওপর চড়াও হয়ে ওঠে, লাঠি হাতে, ইঁট ছুড়ে মারতে তেড়ে আসে তাহলে দেশকে শাসন কারা করবে! কোনও ঘটনা ঘটলে তার নালিশ জানাতে মানুষ কাদের কাছে যাবে!

Related Articles

Back to top button
Close