fbpx
কলকাতাহেডলাইন

‘বাংলাদেশ-বাংলার সম্পর্ক চির মধুর,’ আজ আন্তর্জাতিক কলকাতা বইমেলা উদ্বোধন করে মন্তব্য মুখ্যমন্ত্রীর

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ আজ কলকাতার ৪৫ তম বইমেলার উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবারে আন্তর্জাতিক কলকাতা বইমেলার ‘ফোকাল থিম কান্ট্রি বাংলাদেশ’। সল্টলেকের সেন্ট্রাল পার্কে অনুষ্ঠিত হচ্ছে। এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ-বাংলার সম্পর্ক চির মধুর। বাংলাদেশ আর পশ্চিমবঙ্গকে আলাদা করতে পারি না। সেন্ট্রাল পার্কের নাম হোক বইমেলা প্রাঙ্গণ। দুই বাংলার সম্পর্কের সীমানাকে জোর করে বেঁধে দেওয়া যায় না। বাংলার দুর্গাপুজোকে ইউনেস্কো স্বীকৃতি দিয়েছে এর জন্য আমরা গর্বিত।

গত কয়েকদিনে যাঁরা প্রয়াত হয়েছেন লতা মঙ্গেশকর, সন্ধ্যা মুখোপাধ্যায় সহ আরও অন্যান্য বিশিষ্টদের উদ্দেশে স্মৃতিচারণা করেন তিনি। মুখ্যমন্ত্রী বলেন, বিশ্বশান্তির কথা ভারতের আগে বাংলা ভাবে। যুদ্ধ হচ্ছে, আমরা শান্তির পক্ষে। ভারত নেতৃত্ব দিয়ে এই যুদ্ধের সমাধান করুক। গত ২ বছর ধরে কোভিড যুদ্ধে মধ্যে দিয়ে গেছে গোটা বিশও। আর যুদ্ধ নয়, এবার শান্ত হোক এক বিশ্ব।

উল্লেখ্য, আন্তর্জাতিক বইমেলা-২০২২ জেনেভার ইন্টারন্যাশনাল পাবলিশার্স অ্যাসোসিয়েশনের স্বীকৃতি পেয়েছে। বই মেলায় উদযাপন করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষ এবং বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর। বইমেলায় অংশগ্রহণকারী দেশগুলির মধ্যে রয়েছে  ব্রিটেন, আমেরিকা, লাতিন আমেরিকা রাশিয়া, ইতালি, স্পেন, আর্জেন্টিনা, মেক্সিকো, প্রভৃতি। এ বছর এই প্রথম ইরান আন্তর্জাতিক কলকাতা বইমেলায় অংশগ্রহণ করছে। বইমেলা চলবে আগামী ১৩ মার্চ পর্যন্ত। করোনা প্রোটোকল মেনেই চলবে মেলা।

Related Articles

Back to top button
Close