fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণবাংলাদেশহেডলাইন

বাংলাদেশে মসজিদে বিস্ফোরণে মৃত্যু বেড়ে ২৭

যুগশঙ্খ প্রতিবেদন, ঢাকা: বাংলাদেশের নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ২৭ জন হয়েছে। চিকিৎসাধানী আরও ১০ জনের অবস্থাও শঙ্কটাপন্ন।

ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক চিকিৎসক পার্থ শংকর পাল জানিয়েছেন, মসজিদ থেকে দগ্ধ অবস্থায় যে ৩৭ জনকে বার্ন ইনস্টিটিউটে আনা হয়েছিল। রকিকার রাত পর্যন্ত তাদের মধ্যে ২৬ জনের মৃত্যু হয়েছিল। সোমবার সকালে মো. ইমরান (৩০) নামে আরো একজন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তাকে নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ২৭ জন হল।

গত শুক্রবার রাত সাড়ে আটটার দিকে ঢাকার পাশ্ববর্তী নারায়ণগঞ্জ শহরের পশ্চিম তল্লা এলাকার বায়তুস সালাত জামে মসজিদে এশার নামাজের সময় বিকট বিস্ফোরণ ঘটে। ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট ঘটনাস্থলে এসে আধা ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

সে সময় মসজিদে থাকা অর্ধশতাধিক মানুষের সবাই কমবেশি দগ্ধ হন। তাদের মধ্যে ৩৭ জনকে ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়। তাদের মধ্যে যে ১০ জন এখনও হাসপাতালে চিকিৎসাধীন, তাদের অবস্থাও ভালো নয়।

শুরুতে মসজিদের এসি বিস্ফোরণের কথা বলা হলেও ফায়ার সার্ভিস এখন বলছে, ওই মসজিদের নিচ দিয়ে রাষ্ট্রয়াত্ত্ব কোম্পানি তিতাসের যে গ্যাসের পাইপ গেছে, সেখানে লিকেজ থেকে গ্যাস জমে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে বিস্ফোরণ ঘটে থাকতে পারে।
এ ঘটনা তদন্তে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, জেলা প্রশাসন, তিতাস গ্যাস, ডিপিডিসি, সিটি করপোরেশন আলাদা পাঁচটি কমিটি গঠন করেছে।

সোমবার এই বিস্ফোরণের ঘটনায় তিতাস গ্যাস কোম্পানীর ৮ কর্মকর্তা-কর্মচারীকে বরখাস্ত করা হয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তাদের দায়িত্বে অবহেলার কারণে মসজিদে বিস্ফোরণজনিত দুর্ঘটনা সংগঠিত হওয়ার অভিযোগে এই ৮ কর্মকর্তা-কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে বলে জানা গেছে। এদিন তাদের বরখাস্তের সঙ্গে সঙ্গে কারণ দর্শানোর নোটিশও দেয়া হয়।3

Related Articles

Back to top button
Close