fbpx
আন্তর্জাতিকআমেরিকাবাংলাদেশহেডলাইন

আমেরিকার কাছ থেকে ‘স্মল আনম্যানড এয়ারক্রাফট সিস্টেম’ পাচ্ছে বাংলাদেশ

যুগশঙ্খ প্রতিবেদন, ঢাকা: সব পরিবেশের উপযুক্ত (এই) ওয়াসপ স্মল আনম্যানড এয়ারক্রাফট সিস্টেম (এইইএএস)-‘এরোভাইরনমেন্ট আরকিউ-১২বি’ মোতায়েনের সব প্রস্তুতি সম্পন্ন করেছে বাংলাদেশ। ৮ অক্টোবর মার্কিন সেনাবাহিনীর ইস্যু করা এক নির্দেশনাসূত্রে এ তথ্য জানা গেছে। গোয়েন্দা তথ্য সংগ্রহ, নজরদারি চালানো, টার্গেট খুঁজে বের করা ও রেকি করতে (আইএসটিএআর) কাজে লাগানোর জন্য অজ্ঞাত সংখ্যক এসইউএএস সম্পর্কে রিকোয়েস্ট ফর ইনফরমেশন (আরএফআই) আবেদন জানানো হলে এ বিষয়ে জানা যায়।

 

এই চুক্তিতে রয়েছে হ্যান্ড-লঞ্চড এয়ার ভেহিকেল ও ইলেকট্রো-অপটিক্যাল/ইনফ্রারেড (ইও/আইআর) পেলোড, গ্রাউন্ড কন্ট্রোল স্টেশন (জিসিএস) ও খুচরা যন্ত্রাংশের একটি প্রাথমিক প্যাকেজ। এরোভাইরনমেন্ট-এর ওয়াসপ ‘এই’ সিস্টেমের বৈশিষ্ট্য হলো এতে দুটি এয়ার ভেহিকেল ও একটি জিসিএস থাকে। আরএফআই’র জবাবে মার্কিন সেনাবাহিনী জানায় যে এই পর্যায়ে এ ধরনের আনুষ্ঠানিক আবেদনের প্রয়োজন নেই। আরএফআই-এ চুক্তির সম্ভাব্য মূল্য এবং সরবরাহের সম্ভাব্য সময়সীমা প্রকাশ করা হয়নি।

 

জেনিস ‘অল দ্য ওয়ার্ল্ডস এয়ারক্রাফট’-এর মতে: মনুষ্যবিহীন ওয়াসপ ‘এই’ হলো একটি মাইক্রে ইউএএস, যা সামুদ্রিক ও স্থলভাগে অভিযান পরিচালনার সুবিধা বিবেচনা করে বিশেষভাবে ডিজাইন করা হয়। এই এয়ার ভেহিকেল ০.৭৬ মিটার লম্বা, এর ডানার বিস্তার ১.০২ মিটার এবং একটি লো-অ্যাকুয়াস্টিক ইলেক্ট্রিক মটরে এটা চলে। এর পেলোডের মধ্যে রয়েছে একটি ম্যান্টিস আই২২ এই ইও/আইআর সেন্সর। গাইডেন্স ও নিয়ন্ত্রণ বৈশিষ্ঠ্যের মধ্যে রয়েছে অটোপাইলট সিস্টেম, যাতে ডিজিটাল ডেটা লিংক, অটোনমাস ফাংশনালিটি ও জিসিএস ব্যবহার অন্তর্ভুক্ত। পুমা ‘এই’, রাভিন বি ও ওয়াসপ-৩ ইউএভিতে জিসিএস ব্যবহার করা হয়।

Related Articles

Back to top button
Close