fbpx
গুরুত্বপূর্ণদেশবাংলাদেশহেডলাইন

ভারতের ভ্যাকসিনে অগ্রাধিকার পাবে বাংলাদেশ: বিদেশ সচিব শ্রিংলা

যুগশঙ্খ প্রতিবেদন, ঢাকা: ‘প্রতিবেশীরাই প্রথম’- মোদি সরকারের এই নীতি অনুসরণ করে করোনা ভ্যাকসিন এবং চিকিৎসার ক্ষেত্রেও বাংলাদেশকে অগ্রাধিকার দেবে ভারত। দেশে উৎপাদিত করোনা ভ্যাকসিন উগ্রাধিকারের ভিত্তিতে বাংলাদেশকে দেওয়া হবে বলে জানিয়েছেন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা।

বুধবার ঢাকায় ভারত-বাংলাদেশ বিদেশ সচিব স্তরের বৈঠক শেষে এ কথা জানান তিনি। শ্রিংলা বলেন, ভারতের উৎপাদন করা ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবে বাংলাদেশ। কোভিড পরবর্তী সম্পর্ক উন্নয়ণের ক্ষেত্রে বাংলাদেশকে গুরুত্ব দিয়েছে ভারত।

এই প্রসঙ্গে বাংলাদেশের বিদেশ সচিব বলেন, করোনাকালে ভারতীয় বিদেশ সচিবের সফর দিল্লীর সৌহার্দ্যের নজির। ভারত বিশেষ ভিসা সুবিধা দেয়ারও আশ্বাস দিয়েছে বলে জানান তিনি। এ সময় রোহিঙ্গা নিয়েও আলোচনা হয় বলে জানান বাংলাদেশের বিদেশ সচিব। এর আগে দুদিনের সফরের শেষ দিনে বাংলাদেশের বিশিষ্টজনদের সঙ্গে দেখা করেন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা।

এদিকে বুধবার সকালে বাংলাদেশের বিদেশ মন্ত্রী এ.কে.আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, ‘ভারত আমাদের নিকটতম প্রতিবেশী। তাদের সঙ্গে আমাদের ঐতিহাসিক সম্পর্ক। আমাদের স্বাধীনতায় তারাও রক্ত দিয়েছে। সুতরাং আমরা দুই দেশ মিলে অনেক প্রোগ্রাম একসঙ্গে করি। খুবই খুশির খবর যে ভারতের বিদেশসচিব আমাদের দেশ সফরে এসেছেন। তাঁর সঙ্গে অনেক বিষয় নিয়ে আলাপ-আলোচনা হবে।’
তিনি বলেন, ‘ভারতে করোনার ভ্যাকসিন তৈরির সম্ভাবনা আছে। সেই ভ্যাকসিন আমরা কীভাবে পেতে পারি, সে বিষয়ে ভারতের বিদেশসচিবের সঙ্গে আলাপ হবে।’

Related Articles

Back to top button
Close