fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

নদীর জলে ভাসিয়ে অভিনব কায়দায় ভারত থেকে গরু পাচার বাংলাদেশে

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: এক অভিনব পন্থায় গরু পাচার করার খবর প্রকাশ্যে এল। জলের মধ্যে ভেসে ভেসে ভারতের গরু চলে যাচ্ছে বাংলাদেশে।  এমনই দৃশ্য সামনে এল। কুড়িগ্রামের ব্রহ্মপুত্র ও দুধকুমার নদের জলে ভেসে প্রতিদিন ভারতীয় গরু ঢুকছে বাংলাদেশে। সামনেই বাংলাদেশে ঈদুল আজহা পরব। আর এই পরব উপলক্ষ্যে গরুর চাহিদা বেশি বাংলাদেশে। উৎসবের মরশুমে লকডাউনের জেরে বাংলাদেশের বাজার খারাপ। তাই এইভাবেই ভারত থেকে গরু পাচার হচ্ছে বাংলাদেশে। বর্ষাকালের সুযোগকে কাজে লাগিয়ে চোরাকারবারিরা এখন এইভাবেই পাচার করছে গরু।

চোরাকারবারিদের সিন্ডিকেটের মাধ্যমে হাটে পাঠানো ভারতীয় গরুগুলির গায়ে বিশেষ চিহ্ন থাকছে। সেই চিহ্ন থাকা অবস্থাতেই প্রকাশ্যে গরু বিক্রি চলছে। এমনকী ট্রাক বোঝাই করেও শয়ে শয়ে ভারতীয় গরু রোজ বিভিন্ন হাটে পৌঁছে দেওয়া হচ্ছে। কুড়িগ্রামের ভূরুঙ্গামারী, নাগেশ্বরী ও সদর উপজেলার জলপথে মূলত চোরাকারবার চলছে বলে অভিযোগ।

[আরও পড়ুন- রেলকে বেসরকারিকরণ করা হবে না, স্পষ্ট জানিয়ে দিলেন রেলমন্ত্রী]

ভারত-বাংলা সীমান্তে নজরদারিতে ঢিলেমি দেওয়া হচ্ছে বলে এই ধরণের পাচারের প্রবণতা বেড়ে গেছে বলে অভিযোগ করা হচ্ছে। কিন্তু অন্যদিকে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর তরফে জানানো হয়েছে যে, নজরদারিতে বিন্দুমাত্র ঢিলেমি দেওয়া হচ্ছে না। কিন্তু বর্ষায় নদ-নদীতে জল বেড়ে যাওয়ায় পরিস্থিতির সুযোগ নিচ্ছে চোরাকারবারিরা।

উল্লেখ্য, বাংলাদেশের বিভিন্ন হাটে ভারতীয় গরু অনেকটা কমদামে বিক্রি হচ্ছে। ফলে বাংলাদেশের খামার ব্যবসায়ীরা গরুর দাম পাচ্ছেন না বলে অভিযোগ করেছেন।

Related Articles

Back to top button
Close