fbpx
আন্তর্জাতিকহেডলাইন

উত্তপ্ত লেবানন, লকডাউনের চরম সংকটে ব্যাংকে হামলা-লুটপাট

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: লকডাউনের জেরে মুদ্রাস্ফীতি, বেকারত্ম, খাদ্য সংকট তীব্র আকার ধারণ করায় রাজপথে বিক্ষোভ নামে লেবাননের হাজার হাজার মানুষ। বিক্ষোভকারীরা ব্যাংকে হামলা চালিয়ে লুটপাট করার চেষ্টা করে। পরিস্থিতি সামাল দিতে নামাতে হয় সেনাবাহিনীকে। বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ বাঁধে সেনাবাহিনীর। পরিস্থিতি সামাল দিতে সেনাবাহিনীর সদস্যরা গোলাবারুদ, রাবার বুলেট ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে। এতে একজন বিক্ষোভকারীর প্রাণহানি ঘটেছে। আহত হন শতাধিক বিক্ষোভকারী।

খাবারের তীব্র সংকট ও মৌলিক নিত্যপ্রয়োজনীয় চাহিদা পূরণে ব্যর্থ হয়ে জীবন বাঁচানোর তাগিদে রবিবার থেকেই হাজার হাজার মানুষ বিক্ষোভ করে আসছেন। কিন্তু, এদিন তা উত্তপ্ত হয়ে ওঠে। ত্রিপোলিতে বিক্ষোভকারীরা জ্বালাও-পোড়াও ও সহিংস হয়ে উঠলে সেনাবাহিনীর সদস্যরা টিয়ারগ্যাস ও গোলাবর্ষণ করে। একইসাথে, লেবানন সেনাবাহিনী দাবি করেছে, বিক্ষোভ দমন এবং সড়ক থেকে উত্তেজিত জনতাকে সরিয়ে দেয়ার সময় অন্তত ৫৪ সেনাসদস্য আহত হয়েছেন। তাদের মধ্যে ৪০ জনই ত্রিপোলিতে আহত হয়েছেন।

আরও পড়ুন: টিকিয়াপাড়া কাণ্ডে কড়া পদক্ষেপ নেওয়া হবে: প:ব পুলিশ

জানা যাচ্ছে, লেবাননে হাজার হাজার মানুষ সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখানোর সময় ত্রিপোলির একটি ব্যাংকে হামলা চালায়। বিক্ষোভকারীদের অভিযোগ, দ্রুতগতিতে মুদ্রাস্ফীতির কারণে ক্ষোভ থেকে ব্যাংকে হামলা হয়েছে। তাদের দাবি, মুদ্রার অবমূল্যায়ন ঘটায় লক্ষ লক্ষ মানুষ বেতন এবং ব্যাংকে জমাকৃত অর্থের অর্ধেক হারিয়েছেন।

লেবানন স্মরণকালের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সঙ্কটের মুখে পড়েছে চলতি বছরে। সম্প্রতি করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দেশজুড়ে লকডাউন জারি করায় অর্থনৈতিক দুর্দশা এই দেশটিতে ভয়াবহ আকার ধারণ করেছে।

Related Articles

Back to top button
Close