fbpx
দেশহেডলাইন

টিআরপি কাণ্ডে তিনমাস রেটিং প্রকাশ করবে না বার্ক

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: টিআরপি রেটিংয়ের তথ্য বদলে বিজ্ঞাপন পাওয়ার অভিযোগ কাঠগড়ায় একাধিক নিউজ চ্যানেল। টিআরপি (TRP) বিতর্কের জন্য তিনমাস টিভি নিউজ চ্যানেলগুলির সাপ্তাহিক রেটিং দেওয়া স্থগিত রাখছে ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল (BARC)। একটি ঘোষণায় বিএআরসি বলেছে যে তারা পরিমাপ ও ডেটা রিপোর্টিংয়ের বর্তমান মানদণ্ডগুলি পর্যালোচনা করবে ও বাড়াবে। যদিও সংস্থাটি বলেছে যে রাষ্ট্র ও ভাষা অনুসারে নিউজের জন্য সাপ্তাহিক অডিয়েন্স এস্টিমেট প্রকাশ অব্যাহত রাখবে। নিউজ ব্রডকাস্টার্স অ্যাসোসিয়েশন (NBA) এই সিদ্ধান্ত স্বাগত জানিয়েছে।

এনবিএ এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সিস্টেমগুলি সম্পূর্ণরূপে পুনর্বিবেচনা করতে এবং তথ্য সংগ্রহে বিশ্বাসযোগ্যতা পুনরুদ্ধার করতে এই ১২ সপ্তাহ ব্যবহার করা উচিত BARC-র।  টিআরপি (TRP) বিতর্কের জন্য তিনমাস টিভি নিউজ চ্যানেলগুলির সাপ্তাহিক রেটিং দেওয়া স্থগিত রাখছে ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল (BARC)। একটি ঘোষণায় বিএআরসি বলেছে যে তারা পরিমাপ ও ডেটা রিপোর্টিংয়ের বর্তমান মানদণ্ডগুলি পর্যালোচনা করবে ও বাড়াবে। যদিও সংস্থাটি বলেছে যে রাষ্ট্র ও ভাষা অনুসারে নিউজের জন্য সাপ্তাহিক অডিয়েন্স এস্টিমেট প্রকাশ অব্যাহত রাখবে। নিউজ ব্রডকাস্টার্স অ্যাসোসিয়েশন (NBA) এই সিদ্ধান্ত স্বাগত জানিয়েছে। এনবিএ এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সিস্টেমগুলি সম্পূর্ণরূপে পুনর্বিবেচনা করতে এবং তথ্য সংগ্রহে বিশ্বাসযোগ্যতা পুনরুদ্ধার করতে এই ১২ সপ্তাহ ব্যবহার করা উচিত BARC-র।

আরও পড়ুন: করোনা আবহে ভক্তদের জন্য অবশেষে খুলছে শবরীমালা মন্দির

প্রসঙ্গত, গত সপ্তাহের বৃহস্পতিবার অর্থাৎ ৮ অক্টোবর তিনটি বেসরকারি নিউজ চ্যানেলের বিরুদ্ধে টিআরপি ম্যানুপুলেশনের মতো গুরুতর অভিযোগ তুলেছে মুম্বই পুলিশ। ইতিমধ্যেই এই ঘটনায় দুজনকে গ্রেফতার করা হয়েছে এবং একটি চ্যানেলের কর্তৃপক্ষকে জেরা করা হয়েছে বলে জানা গিয়েছে। এই চ্যানেলগুলির মধ্যে একটি চ্যানেল আবার সাম্প্রতিককালে টিআরপি রেটিংয়ে নিজেদের শীর্ষে তুলে ধরেছিল। মুম্বই পুলিশের দাবি মিথ্যা করে টেলিভিশন রেটিং পয়েন্ট বাড়িয়ে দেখিয়েছে ওই সংবাদমাধ্যম।

ধৃতদের মধ্যে একজন একটি এজেন্সির প্রাক্তন কর্মী ছিল, যাঁদের কাজ ছিল পিপলস মিটার বসিয়ে টিআরপি টেম্পার করা। আপাতত সংবাদমাধ্যমগুলির ব্যাঙ্ক অ্যাকাউন্ট খতিয়ে দেখা হচ্ছে। মূলত ওই সংস্থাগুলির সঙ্গে বিশাল পরিমানের আর্থিক লেনদেন করতেন সংবাদজগতের ওই গন্যমান্য ব্যক্তিরা। সেটাই খতিয়ে দেখে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বলে জানিয়েছে মুম্বই পুলিশ।

 

Related Articles

Back to top button
Close