fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

রাজ্যের প্রথম মডেল আদালত হিসেবে নতুন ঠিকানায় পথ চলা শুরু করল ব্যারাকপুর মহকুমা আদালত

অলোক কুমার ঘোষ, ব্যারাকপুর: সুপ্রিম কোর্টের নিয়ম ও নির্দেশিকা মেনে তৈরী রাজ্যে প্রথম মডেল আদালত হিসেবে ব্যারাকপুর মহকুমা আদালত পথ চলা শুরু করল বৃহস্পতিবার সকাল থেকে। মহা মান্য কলকাতা হাইকোর্টের চিফ জাস্টিস টিবি রাধাকৃষ্ণন কলকাতা হাইকোর্ট থেকে ভার্চুয়ালি নতুন ব্যারাকপুর মহকুমা আদালত ভবনের শুভ উদ্বোধন করেন। ব্যারাকপুর এস এন ব্যানার্জী রোডের পাশে নতুন এই আদালত ভবনে বিচার কার্য শুরু হওয়ায় ব্যারাকপুরবাসীর যাতায়াত ব্যবস্থার অনেক সুবিধা হল।

রাজ্যের প্রথম অত্যাধুনিক মডেল আদালত হিসেবে বৃহস্পতিবার থেকে নতুন রূপে পথ চলা শুরু করল উত্তর ২৪ পরগনার ব্যারাকপুর মহকুমা আদালত। রাজ্য সরকারের পক্ষ থেকে অত্যাধুনিক মডেল আদালত তৈরি করা হয়েছে ব্যারাকপুর মহকুমা আদালতের নতুন ভবনকে। নতুন আদালত ভবনটি গড়ে তুলেছে রাজ্য সরকারের পূর্ত দপ্তর। কলকাতা হাইকোর্টের চিফ জাস্টিস সম্মানীয় টি বি রাধাকৃষ্ণন ভার্চুয়ালি কলকাতা হাইকোর্ট থেকে ব্যারাকপুর মহকুমা আদালতের নতুন চতুর্থতল ভবনের উদ্বোধন করেন। রাজ্য সরকারের ১৫ কোটি টাকা ব্যয়ে নতুন এই আদালত ভবন তৈরি হয়েছে। এই আদালতে একই কমপ্লেক্সের মধ্যে মোট ১৭ টি কোর্ট চলবে।

[আরও পড়ুন- অবশেষে চণ্ডীপুরের পটচিত্র শিল্পীরা পেল ওবিসি শংসাপত্র]

উত্তর ২৪ পরগনা জেলার মধ্যে নবরূপে সজ্জিত এই ব্যারাকপুর মহকুমা আদালতে প্রথম আলাদা করে শিশুদের সুবিচার দিতে তৈরী করা হয়েছে পসকো আদালত। ব্যারাকপুর মহকুমা আদালতের পুরনো ভবনের সব কাগজপত্র, নথি আগেই পুলিশি নিরাপত্তা দিয়ে ব্যারাকপুর আদালতের নতুন ভবনে নিয়ে আসা হয়েছে। নতুন এই আদালত ভবন পেয়ে ভীষন খুশি ব্যারাকপুর মহকুমা আদালতের শতাধিক আইনজীবী থেকে শুরু করে মুহুরী, টাইপিস্ট এবং নতুন আদালত ভবনের নিরাপত্তার দ্বায়িত্বে থাকা পুলিশ কর্মীরা।

নতুন ব্যারাকপুর মহকুমা আদালতের সুসজ্জিত ভবনের উদ্বোধনের পর ব্যারাকপুর মহকুমা আদালতের আইনজীবীরা জানিয়েছেন, তাদের দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হল। ব্যারাকপুর বার অ্যাসোসিয়েশনের সহ সভাপতি সত্যজিত আচার্য্য বলেন, “ব্রিটিশ আমলে গড়ে উঠেছিল ব্যারাকপুর আদালত। এতদিন আমরা যেখানে কাজ করেছি, সেখানে কাজ করতে আমাদের ভীষন কষ্ট হয়েছে। আমাদের দীর্ঘদিনের স্বপ্নপূরণ হল। আমাদের কাছে নতুন দিগন্ত খুলে গেল। শীততাপ নিয়ন্ত্রিত আদালত এজলাস, শিশুদের জন্য সুন্দর ফ্রেন্ডলি আদালত কক্ষ, লিফটের সুবিধা সবই আছে রাজ্যের এই মডেল আদালত ভবনে। এখানে বসে আমরা সকলে শান্তিতে কাজ করতে পারব।”

 

Related Articles

Back to top button
Close