fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

বর্ষা চালাচ্ছে ব্যাটিং, বঙ্গোপসাগরে দানা বাঁধছে নিম্নচাপ!

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বর্ষা চালাচ্ছে ব্যাটিং । জেলা থেকে শহরে চলছে বৃষ্টি। বঙ্গোপসাগরের বুকে নিম্নচাপ দানা বাঁধার সম্ভাবনা তৈরি হচ্ছে। তবে রেহাই এটাই যে এই নিম্নচাপ যেহেতু স্থলভূমির কাছেই দানা বাঁধছে তাই তা আর ঘূর্ণীঝড়ে রূপান্তরিত হবে না। তবে এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে অতিগভীর নিম্নচাপ হয়ে স্থলভূমিতে ঢুকবে। আত্র তার জেরেই দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টির সম্ভাবনা দেখা দিচ্ছে। সেক্ষেত্রে দামোদর, কংসাবতী, অজয়, মূয়রাক্ষী, দ্বারকেশ্বরে জলস্ফীতির ঘটনা ঘটতে পারে। যার জেরে বন্যায় ডুবতে পারে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকা।

কম বেশি সব জেলা ও শহরেই দেখা যাচ্ছে ১০ মিলিমিটারের বেশি বৃষ্টি হচ্ছে। আসানসোলে ৯.০ মিলিমিটার, বহরমপুরে ২৫.৬ মিলিমিটার, বাঁকুড়ায় ৫৯.৬ মিলিমিটার, কাঁথিতে ৪১.০, কোচবিহারে ২৫.২ মিলিমিটার, দার্জিলিংয়ে ১০.২ মিলিমিটার,ডায়মন্ড হারবারে ৪৩.০, মিলিমিটার, হলদিয়ায় ২৪.৫ মিলিমিটার,জলপাইগুড়িতে ৯৬.৪ মিলিমিটার, কালিম্পঙয়ে ১৬.০মিলিমিটার, পানাগড়ে ২৫.৪ মিলিমিটার, শিলিগুড়িতে ১৮.৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

শুক্রবার নির্ঘণ্ট মেনে সঠিক সময়ে রাজ্যে আসে বর্ষা। দক্ষিণ ও উত্তরবঙ্গের একাধিক জেলায় একসঙ্গে আগমন হয় বর্ষার। হাওয়া অফিস জানায় দক্ষিণবঙ্গের হাওড়া, কলকাতা, দুই ২৪ পরগণা, হুগলী, নদীয়া, দুই মেদিনীপুর, মুর্শিদাবাদ ও পূর্ব বর্ধমানে আগমন ঘটেছে বর্ষার। উত্তরবঙ্গের কোচবিহার , জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, দার্জিলিং, কালিম্পং, দক্ষিণ দিনাজপুর ও মালদহকে ঘিরে ফেলেছে বর্ষা। গত বছরে ২১ জুন এসেছিল বর্ষা। এই মরসুমে আমফানের ঠেলায় তা আর দেরি না করে একদম সঠিক সময়েই রাজ্যে প্রবেশ করল বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর। তবে এটাও লক্ষণীয় ১২ জুন, জ্যৈষ্ঠ শেষ হতে দিন তিনেক বাকি ছিল। এমন সময়েই চলে আসে বর্ষা। শনিবার পশ্চিমের জেলাগুলিকেও ঘিরে ফেলে বর্ষা।

আরও পড়ুন: জম্মু-কাশ্মীরে ফের ভূমিকম্প, আতঙ্কিত বাসিন্দারা

এদিকে কলকাতায় প্রত্যেক দিন কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে বৃষ্টি হচ্ছে। মূলত ভোর থেকে সকালের মাঝে এই সময়টায় বৃষ্টি হচ্ছে বেশি। বাকি সময় অল্প বৃষ্টি হচ্ছে। যে সময়ে বৃষ্টি হচ্ছে না সে সময়ে আর্দ্রতা অল্প হলেও অস্বস্তিকর হয়ে উঠছে। কিন্তু ওই বৃষ্টির জেরেই আবার তাপমাত্রা কম রয়েছে শহর ও তার পার্শ্ববর্তী অঞ্চলের।

 

 

 

 

Related Articles

Back to top button
Close