fbpx
কলকাতাহেডলাইন

করোনার কারণে এবার ভারতবর্ষ থেকে কেউ মক্কায় হজে যাচ্ছে না, যাত্রীদের সব টাকা ফিরিয়ে দেবে সরকার

মোকতার হোসেন মন্ডল: করোনা ভাইরাসের কারণে এবার ভারতবর্ষ থেকে কেউ মক্কায় হজে যাচ্ছে না। আর সেই জন্য হজযাত্রীদের কাছ থেকে নেওয়া সব টাকা ফিরিয়ে দেবে সরকার। কেন্দ্রীয় হজ কমিটির পক্ষ থেকে রাজ্য হজ কমিটিকে বলা হয়েছে সকলের টাকা ফিরিয়ে দিতে। সেই মতো নির্দিষ্ট ফরমও পাঠিয়েছে কেন্দ্র। রাজ্যহজ কমিটি এক বিবৃতিতে সমস্ত যাত্রীদের উদ্দেশ্যে বিবৃতি দিয়ে বলেছে,’

দুঃখের সহিত জানাই যে এ বছরে কোভিড ১৯ করোনা ভাইরাসে পুরো বিশ্ব আক্রান্তের কারনে, ভারত থেকে পবিত্র হজ এ বছরের জন‍্য স্থগিত রাখা হয়েছে। যে সকল হাজীগন হজে যাওয়ার উদ্দেশ্যে টাকা জমা দিয়েছিলেন, আগামীতে পরিস্থিতি স্বাভাবিক হলে হজে যাওয়ার জন‍্য টাকা জমা রাখতে পারেন, নতুবা ক্যানসেল ফরম দেওয়া আছে ফিলাপ করতে পারেন।
প্রতিবছর ভারতবর্ষ থেকে লক্ষাধিক মানুষ মক্কায় পবিত্র হজ করতে যান। মুসলিম সমাজের ধনী লোকদের জন্য এই হজ একটি পালনীয় কর্তব্য।

আরও পড়ুন: স্বাধীনতার পর এতো দুর্নীতিগ্রস্ত সরকার কেউ দেখেনি: দিলীপ ঘোষ

এ বছর বাংলা থেকে প্রায় আট হাজার লোক হজে যাওয়ার জন্য আবেদন করেছিলেন। প্রথম ও দ্বিতীয় দফায় টাকাও দিয়েছেন। হজ কমিটির এক সদস্য জানান,কেন্দ্র থেকে রাজ্যকে যা বলা হয়েছে তাতে এবার হজ যাত্রা হবে না। যারা টাকা ফেরত নিতে চান তারা ফিরে পাবেন আর যারা আগামী বছরের হজের জন্য টাকা রেখে দিতে চান তারা রাখতে পারেন।

Related Articles

Back to top button
Close