fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

কল সেন্টারের আড়ালে টাকা হাপিস চক্রের হদিশ

মনোজ চক্রবর্তী, হাওড়া: কল সেন্টারের আড়ালে টাকা হাপিস চক্রের হদিশ মিলল হাওড়ার লিলুয়া থানার কোনাতে। আর এই ঘটনায় মোট ২৩ জনকে গ্রেফতার করেছে হাওড়া সিটি পুলিশ। তারা সকলেই আন্তর্জাতিক প্রতারণা চক্রের সঙ্গে যুক্ত। গ্রেট ব্রিটেনেও প্রতারণার জাল ছড়িয়েছিল এই চক্রটি। জানা গিয়েছে টাকা হাতিয়ে চীনের কয়েকজন এর একাউন্টে দেওয়া হত। পরে সেখান থেকে টাকা অভিযুক্তদের কাছে চলে আসতো হাওলার মাধ্যমে। দিন তিনেক আগে গোপনসূত্রে খবর পেয়ে অভিযান চালায় হাওড়া সিটি পুলিশের সাইবার ক্রাইম বিভাগ। জানা যায় লিলুয়া থানার অন্তর্গত কোনা এলাকায় একটি কলসেন্টার থেকে এই কর্ম করা হচ্ছে। নিশ্চিত হয়েই অভিযান চালায় পুলিশ। এরপর দফায় দফায় গ্রেফতার করে জড়িতদের। এই ঘটনায় কলসেন্টারের মালিক রাহুল সিংকে গ্রেফতার করা হয়েছে।

জানা গিয়েছে কোনা এলাকায় বেশ কিছুদিন ধরে কলসেন্টারের আড়ালে চলছিল প্রতারনার কাজ। ২০০০ স্কোয়ার ফিটের অফিসে চলত দিনরাত এই কাজ। প্রতাকররা ঠিক করত কোন দেশে অপারেশন চালাবে। সেইমত সে দেশের বাসিন্দাদের বেশ কয়েকজনকে চিহ্নিত করা হত। কলসেন্টারের কর্মীদের ইংরেজীতে কিভাবে কথা বলতে হবে তাও শেখানো হত। এরপর ফোন করে বলা হত কম্পিউটার ও ল্যাপটপ সম্পর্কে কোনো সমস্যা আছে কিনা। কেউ তা জানালে এনি ডেস্ক এপ ও কুইকার সাপোর্ট এপ ডাইনলোড করতে বলা হত।

[আরও পড়ুন- রাজ্যপালের নামে বিধাননগর পূর্ব থানায় অভিযোগ দায়ের শিবসেনার]

সেটা ডাউনলোড হলে কম্পিউটার নিয়ন্ত্রণ প্রতারকদের হাতে চলে আসতো। অনলাইনে কম্পিউটার সারানোর কাজ চলত। এরই মাঝে বলা হত একাউন্টে টাকা দিতে। টাকা পেমেন্টের সময় ব্ল্যাক করে দেওয়া হত স্ক্রিন। তখন সামান্য সার্ভিস চার্জ নেওয়ার অছিলায় ডিটেল নিয়ে প্রতাকররা মোটা টাকা হাতিয়ে নিত। চীন থেকে সেই টাকা হাওলা হুন্ডির মাধ্যমে টাকা প্রতারকদের হাতে চলে আসতো।

বিষয়টি নিয়ে স্থানীয় ব্যবসায়ীরা জানান, বছরখানেক ধরে এই কলসেন্টারটি চলছে। তারা জানতেন কলকাতার মত কলসেন্টার। অনেক ছেলে মেয়ে কাজ করত। কিন্তু পুলিশ রেইড করার পর সব জানতে পারেন। ধৃতদের হেফাজতে নিয়ে চলছে জিজ্ঞাসাবাদ। আরও কোথায় এই চক্র চলছে তা খতিয়ে দেখা হচ্ছে। জানা গিয়েছে যে কলসেন্টারের মালিক রাহুল সিং আগে কলসেন্টারে কাজ করতেন তারপর নিজে কলসেন্টার খোলেন। তার আরও দুই পার্টনার রয়েছে। অঙ্কিত কেশরী ও লোকনাথ শর্মা নামে দুই পার্টনারকে গ্রেফতার করা হয়েছে। এই বিষয়টি প্রকাশ্যে আসতেই তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে মানুষের মধ্যে।

Related Articles

Back to top button
Close