fbpx
আন্তর্জাতিকহেডলাইন

ভারত-মার্কিন বন্ধুত্ব গভীর হতেই আমেরিকায় দূতাবাস গোটাচ্ছে বেজিং

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বেকায়দায় চিন, ভারত-মার্কিন বন্ধুত্ব গভীর হতেই আমেরিকা থেকে দূতাবাস গোটাচ্ছে বেজিং। আমেরিকার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পথেই কী হাঁটছে চিন, এমনটাই প্রশ্ন উঠছিল। কারণ জানা গিয়েছে যে হিউস্টনে চিন নিজেদের দূতাবাসটি বন্ধ করে দেবে। পরে সূত্র মারফত জানা যায় আসল বিষয়। চিন নিজের থেকে নয়, বরং মার্কিন সরকারের নির্দেশে আমেরিকায় দূতাবাস গোটাতে বাধ‍্য হচ্ছে। জানা গিয়েছে যে সেখানে চিনের তরফে বেশ কিছু নথি পোড়ানো হয়েছে বলেও অভিযোগ এসেছে। আর দূতাবাস বন্ধ করতে আমেরিকা চিনকে ৭২ ঘণ্টা সময়সীমা বেধে দিয়েছে।

জানা গিয়েছে, ভারত-মার্কিন এই সম্পর্ক মধুর করতে গত কয়েক সপ্তাহ ধরে একাধিকবার ফোনে আলোচনা করেছেন পম্পেও এবং জয়শঙ্কর। এছাড়াও লাদাখ ইস্যুতে ফোনে কথা বলেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ও মার্কিন নিরাপত্তা উপদেষ্টা রবার্ট সি ও’ব্রায়েন। এমনকি সিডিএস বিপিন রাওয়াতের সঙ্গে ফোনে কথা বলেছেন আমেরিকার শীর্ষ সেনা কমান্ডর জেনারেল মার্ক মাইলি।

ভারত চিন যুদ্ধের আবহে ভারতের পাশে দাঁড়িয়ে চিনকে ফের একবার সতর্কবার্তা দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। এই বিষয়ে মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপার বলেন, ভারত চিন সীমান্তে চলা প্রতিটি ঘটনায় কড়া নজর রেখেছে আমেরিকা। এসপার জানান ভারত ও চিনের মধ্যে যে ঘটনাপ্রবাহ চলছে, তাতে নজর রাখা হয়েছে। পর্যবেক্ষণ করছে আমেরিকা।

Related Articles

Back to top button
Close