fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

ধোঁয়াশা কাটল, চিনা জওয়ানদের মৃত্যুর কথা স্পষ্ট করল বেজিং

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: লাদাখ সীমান্তে সংঘর্ষের ঘটনায় ৪৩ জন ভারতীয় জওয়ান শহিদ হওয়ার পরেও নিজের দেশের সেনা জওয়ানের মৃত্যু নিয়ে মুখ খুলতে চায়নি বেজিং। এবার চিনা জওয়ানদের মৃত্যুর খবর প্রকাশ্যে আনল স্বয়ং বেজিং। ভারতে নিযুক্ত চিনা রাষ্ট্রদূত সং ওয়েইডং-এর বিবৃতি অনুযায়ী ‘সীমান্তে দু তরফের সংঘর্ষ হয়েছিল। দু’তরফেই প্রাণহানি হয়েছে।’

আরও পড়ুন:ফের এক বীর সন্তানকে হারালো দেশ, কাশ্মীরে শহিদ সিআরপিএফ জওয়ান

এর আগে গালওয়ানে সীমান্ত সংঘর্ষে শুধু সেনা মৃত্যু হয়েছে বলে জানিয়েছিল বেজিং। তবে, তা কোন পক্ষের সেটা স্পষ্ট করা হয়নি। ওই সংঘর্ষে ৪০ জনের বেশি চিনা সেনার প্রাণহানি হয়েছে বলে জানিয়েছিল ভারতীয় সেনা।
সীমান্তে সংঘর্ষের ঘটনায় ২০ জন ভারতীয় সেনাকর্মী প্রাণ হারিয়েছেন। তাদেরও নামও প্রকাশ্যে এলেও
তবে, চিনা সেনা জওয়ান মৃত্যু নিয়ে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি বেজিং-এর তরফ থেকে।  রাষ্ট্রদূতের সাক্ষাৎকারটি চিনা দূতাবাসের তরফে অনলাইনে পোস্ট করা হয়েছে।

আরও পড়ুন:মারণ ভাইরাসে আক্রান্ত হয়ে বাড়িতেই আইসোলেশনে অভিষেক মনু সিঙ্ঘভি

গালওয়ানে চিনা সেনার মৃত্যু নিয়ে এতদিন ধোঁয়াশা বজায় রেখেছিল বেজিং। জুনের ১৯ তারিখ চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান জানিয়েছিলেন যে, দু’তরফের সংঘর্ষের ফলে প্রাণহানি ঘটেছে। তাদের তরফে সেনা মৃত্যুর সংখ্যা স্পষ্ট না করে একই কথার পুনরাবৃত্তি করা হয় ২৪ তারিখ। কিন্তু, তার ২৪ ঘন্টার মধ্যেই ভারতে নিযুক্ত চিনা রাষ্ট্রদূত স্পষ্ট করে জানিয়ে দেন, ‘সীমান্তে মারাত্মক শারীরিক সংঘর্ষ হয়েছিল ও দু’তরফেই প্রাণহানি হয়েছে।’

প্রসঙ্গত, লাদাখের গালওয়ান সীমান্তে ভারত-চিন সংঘর্ষে দু-পক্ষের মধ্যে হতাহতের ঘটনা ঘটে। ভারতের এক সেনা অফিসার সহ ২০ জন শহিদ হন।

Related Articles

Back to top button
Close