fbpx
আন্তর্জাতিকহেডলাইন

বেইরুটে ভয়াবহ বিস্ফোরণ, লেবাননে তিন দিনের রাষ্ট্রীয় শোক

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: পর পর দুটো জোরালো বিস্ফোরণে তাসের ঘরের মতো গুঁড়িয়ে পড়ছে বেইরুট। প্রথমে বাসিন্দারা ভেবেছিলেন ভূমিকম্প হয়েছে। ছুটে বেরিয়ে পড়েন রাস্তায়। সব ঠিক আছে তো!‌ কিন্তু না, প্রাকৃতিক দুর্যোগ নয়। জোরালো বিস্ফোরণ। মঙ্গলবার বিকেলে বেইরুটে বিস্ফোরণটি ঘটে। তীব্রতা এতটাই ছিল, যে আশপাশের ঘরবাড়িতে ফাটল ধরে যায়। ঘটনায় মারা গেছেন ৭৮ জন। আহত চার হাজারের বেশি। মৃত্যুর সংখ্যা আরও বাড়বে। ঘটনায় তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে দেশটির সরকার।

লেবানন বেশিরভাগ প্রয়োদনীয় খাদ্যপণ্য বিদেশ থেকে আমদানি করে। সেগুলো সবই জমা ছিল বেইরুটের বন্দরের কাছে গুদামগুলোতে। বিস্ফোরণে সব খাদ্যপণ্য পুড়ে ছাই। এখন দেশে খাদ্যাভাব দেখা দিতে পারে বলে চিন্তায় প্রশাসন।
প্রেসিডেন্ট মিশেল আউন বুধবার মন্ত্রিসভার আপৎকালীন বৈঠক ডেকেছেন।

নেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব জানিয়েছেন, বেইরুট বন্দরের একটি গুদামে ২,৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট জমা ছিল। তার জেরেই দুর্ঘটনা। দিয়াবের কথায়, ‘‌এটা কিছুতেই মানা যায় না, যে ছ’‌ বছর ধরে একটি গুদামে ২,৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট জমা রয়েছে। কোনও সতর্কতামূলক ব্যবস্থাও নেওয়া হয়নি। এই বিষয়ে আমরা চুপ থাকব না।’

উল্লেখ্য, ‌লেবাননের বর্তমান পরিস্থিতি এমনিতেই বেশ উত্তেজনাপ্রবণ। করোনার থাবা তো আছেই। তাছাড়াও মন্দায় ধুঁকছে দেশের অর্থনীতি। তার ওপর প্রাক্তন প্রধানমন্ত্রী রফিক হারিরির খুনের বিচারের রায় তিন দিন পর বেরোবে। মঙ্গলবারের বিস্ফোরণ তাই লেবাননবাসীকে সেই ২০০৫ সালের বিস্ফোরণের কথাই মনে করিয়ে দিল।

Related Articles

Back to top button
Close