fbpx
আন্তর্জাতিকহেডলাইন

ভয়াবহতার স্মৃতি উস্কে ফের তীব্র বিস্ফোরণে কেঁপে উঠল বেইরুট

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আগুনের ভয়াবহ লেলিহান শিখা ছড়িয়ে পড়ে আকাশে। কালো হয়ে যায় লেবাননের রাজধানী বেইরুটের আকাশ। বৃহস্পতিবার ঘটে এই ঘটনা। হ্যাঁ সেই বেইরুট, একমাস আগে ভয়ঙ্কর পর পর দু’‌টি বিস্ফোরণে ধ্বংস হয়ে গিয়েছিল।

কিন্তু এবার গত ৪ আগস্টের বিস্ফোরণের জখম থেকে এখনও সেরে ওঠেনি বেইরুট। তারই মধ্যে ফের আগুন লাগল একই বন্দরে। আগুন লাগার কারণ এখনও স্পষ্ট নয়। দেশের সেনাবাহিনী জানিয়েছে, তেল ও টায়ার রাখার গুদাম থেকে এই আগুনের সূত্রপাত। আর্মি হেলিকপ্টার ইতিমধ্যেই সেজায়গায় গিয়ে আগুন নেভানোর কাজে লেগে পড়েছে। এবারে সরাসরি প্রশ্ন উঠছে সরকারের দিকে। মানবাধিকার গবেষক ওমর নাশাবে টুইট করে লিখেছেন, ‘‌এটা কোন দেশে বাস করি আমরা?‌ এক মাস আগেই এরকম ঘটনা ঘটল!‌ বিচারব্যবস্থা কি নিষ্ক্রিয়?‌ সরকার কোথায়?‌ দায়িত্ব কে নেবে?‌’‌
৪ আগস্ট রাতের পর পর দু’‌টি বিস্ফোরণের কারণ হিসেবে বলা হয়েছিল, বন্দরের গুদাম ঘরে ছ’‌বছর ধরে মজুত ছিল ২,৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট!‌ যেন বিস্ফোরকের পাহাড়। আগুনের ফুলকি পড়তেই বিস্ফোরণ। বিশালাকৃতি ধোঁয়ার কুণ্ডলী। ছত্রাক আকৃতির। তারপরই সর্বগ্রাসী আগুন ঝলসে ওঠে। সঙ্গে বিকট আওয়াজ। বিস্ফোরণে নিমেষে প্রায় ধ্বংসস্তূপ লেবাননের রাজধানী বেইরুটের বিরাট অঞ্চল। ‌মৃত কমপক্ষে ১০০। আহত ৪,০০০–‌এর বেশি। অনেকে এখনও নিখোঁজ।

Related Articles

Back to top button
Close