fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

ভেন্টিলেশনে থাকা করোনা রোগীর ওপর প্রথম বার প্লাজমা থেরাপি প্রয়োগ বেলেঘাটা আইডির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে করোনা মহামারী শুরু হওয়ার সময়ে বেলেঘাটা আইডি হাসপাতালের চিকিৎসা পরিকাঠামোকেই হাতিয়ার করে লড়াই শুরু করেছিল রাজ্য স্বাস্থ্য দফতর। এমনকি করোনার বিরুদ্ধে প্লাজমা থেরাপিতেও অগ্রণী ভূমিকা নিয়েছে এই হাসপাতাল।
এবার আরও একধাপ এগিয়ে এই প্রথম করোনা আক্রান্ত এবং ভেন্টিলেশনে থাকা কোনও রোগীর শরীরে প্লাজমা থেরাপি প্রয়োগ করল বেলেঘাটা আইডি হাসপাতাল। এতে ওই রোগী সুস্থ হয়ে উঠলে দেশের মধ্যে প্রথম সাফল্য সহ করোনা চিকিৎসায় নয়া দিগন্ত খুলে দেবে বলে দাবি চিকিৎসকদের।
উল্লেখ্য, বৃহস্পতিবার রাতেই ভেন্টিলেশনে থাকা এক অতি সঙ্কটজনক করোনা রোগীর ওপর সুস্থ হয়ে ওঠা রোগীর প্লাজমা প্রয়োগ করেছেন বেলেঘাটা আইডি’র চিকিৎসকরা। চিকিৎসার ফলাফল এখুনি জানা সম্ভব হবে না। তার কারণ, রোগীর শরীরে তা অ্যান্টিবডি তৈরি করতে কিছুটা সময় নেবে। আর অ্যান্টিবডি যদি করোনা সংক্রমণকে রুখে দিতে পারে, তাহলে এভাবে প্লাজমা থেরাপির জোরে অনেককেই মৃত্যুর মুখ থেকে ফিরিয়ে আনা যাবে বলে মনে করছেন চিকিৎসকরা। আর রোগী সুস্থ হন বা না হন, প্লাজমা থেরাপিতে রোগীর কোনও ক্ষতি হওয়ার আশঙ্কা একেবারেই নেই।
ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ এবং কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক করোনা চিকিৎসায় প্লাজমা থেরাপি প্রয়োগে বরাবরই উৎসাহ দিয়েছে। ইতিমধ্যেই  করোনা থেকে সুস্থ হয়ে ওঠা বেশ কয়েক জনের প্লাজমার সাহায্যে কয়েক করোনা রোগীকে সুস্থও করা গিয়েছে। কিন্তু তারা কেউই ভেন্টিনেশনের মতো আশঙ্কাজনক পরিস্থিতিতে ছিলেন না।  এবার প্রায় মৃত্যুশয্যায় শায়িত করোনা রোগীর ওপর যদি প্লাজমা প্রয়োগের পরীক্ষা সফল হয়, তাহলে রাজ্যে মহামারী রুখে দিতে তা অনেকটাই কাজে আসবে বলে মনে করছেন চিকিৎসকরা।

Related Articles

Back to top button
Close