fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

রবীন্দ্রস্মরণে ক্ষুধিতকে অন্নদান-সহ করোনাযোদ্ধাদের সম্মান জানাল বেলদা কালচারাল অ্যাসোসিয়েশন

শান্তনু অধিকারী, সবং: করোনায় কম্পিত বিশ্ব। ঘরবন্দি সারা দেশ। এই পরিস্থিতিতে যে চিরাচরিত রীতি মেনে রবীন্দ্রজয়ন্তী পালন সম্ভব নয়, তা বলাই বাহুল্য। তাই ভিন্নতর উপায়ে কবি প্রণামে উদ্যোগী হল বেলদা কালচারাল অ্যাসোসিয়েশন। কবিগুরুর ১৬০তম জন্মদিবসে পালন করলেন তাঁরা দুঃস্থ, দুর্গতদের মুখে অন্নদান কর্মসূচি। সম্মান জানালেন করোনাযোদ্ধাদেরও।

এদিন সকালে কেশিয়াড়িমোড় সংলগ্ন গীতাঞ্জলি পল্লিতে কবিগুরুর পূর্ণাবয়ব মূর্তিতে মাল্যদানের মাধ্যমে শুরু হয় আজকের অনুষ্ঠান। এই মাল্যদান পর্বে উপস্থিত ছিলেন বেলদা মূর্তি সংরক্ষণ কমিটি ও রবীন্দ্র মূর্তি স্থাপন কমিটির পক্ষ থেকে দীপঙ্কর তেওয়ারি, বাঙ্ময় মিত্র, বিশ্বনাথ দাস, নূরহোসেন খান প্রমুখরাও। বেলদা কালচারাল অ্যাসোসিয়েশনের সহসভাপতি অখিলবন্ধু মহাপাত্র জানালেন, মাল্যদানের পর মাত্র চারজনে মিলে বেলদা নন্দবাজার এলাকায় করোনা বিষয়ক সচেতনতমূলক পদযাত্রা করেন তাঁরা।

এদিন কবিপ্রণাম উপলক্ষে করোনার এই মহাসংকটের মহাযোদ্ধাদের সম্মান জ্ঞাপনেরও আয়োজন করে সংস্থাটি। বেলদা থানার ভারপ্রাপ্ত আধিকারিক গৌতম মাইতি ও এসডিপিও সুমনকান্তি ঘোষকে সংস্থার পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়। সংবর্ধিত হন নারায়ণগড় ব্লকের মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ আশিস মণ্ডলও। এদিন সংস্থাটি সম্মান জানায় বেলদা এলাকার বিশিষ্ট সমাজসেবী সুজিত চক্রবর্তীকেও। অখিলবাবু জানালেন, এই সুজিতবাবু একক উদ্যোগে নারায়ণগড়-সহ জঙ্গলমহলের সহস্রাধিক দুর্গত মানুষের হাতে ত্রাণ তুলে দিয়েছেন।

আরও পড়ুন: CBSE-র দশম ও দ্বাদশের বাকি থাকা পরীক্ষা হবে জুলাইয়ে ১-১৫

এদিন ছিল বেলদা কালচারাল অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠা দিবসও। প্রসঙ্গত উল্লেখ্য, ২০০৯ সালে কবিগুরুর জন্মদিবসেই প্রতিষ্ঠিত হয়েছিল সংস্থাটি। এই উপলক্ষে এদিন দুপুরে প্রায় আড়াইশোজন দুঃস্থ মানুষের আহারেরও ব্যবস্থা করে সংস্থাটি। এই ‘ক্ষুধিতেরে অন্নদান’ কর্মসূচির সূচনা করেন বেলদা থানার ভারপ্রাপ্ত আধিকারিক গৌতম মাইতি। দুর্ভিক্ষের প্রেক্ষিতে কবিগুরু লিখেছিলেন ‘নগরলক্ষ্মী’ কবিতাটি। এই কবিতায় কবি লিখেছিলেন, ”ক্ষুধিতেরে অন্নদানসেবা/তোমরা লইবে বল কেবা?” করোনা উদ্ভুত বর্তমান বিপর্যয়ের কালে মূলত কবিগুরুর এই পংক্তিটিকেই স্মরণে রেখে আজকের এই অন্নদানের কর্মসূচি বলে জানালেন বেলদা কালচারাল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে অখিলবন্ধু মহাপাত্র।

Related Articles

Back to top button
Close