fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

পরিযায়ী শ্রমিকদের দুই মাস বিনামূল্যে রেশন দেবে রাজ্য সরকার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: এবার রাজ্য সরকার পরিযায়ী শ্রমিকদের হাতে তুলে দিতে চলেছে দুই মাসের রেশন। তাও আবার বিনামূল্যে।  প্রতিদিনই দেশের নানা প্রান্ত থেকে রাজ্যের নানা জেলায় ফিরছেন পরিযায়ী শ্রমিকেরা। দীর্ঘদিন কাজ না থাকার পাশাপাশি লকডাউনের জেরে আটকে পড়ায় ওই সব শ্রমিকদের পকেট কার্যত খালি। এখন বাংলায় নিজেদের ঘরে ফিরতে পারলেও তাঁদের অবস্থা খুবই সঙ্গীন। এই রকম অবস্থায় রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে যে এই পরিযায়ী পরিবারগুলিকে আগামী দুই মাস বিনামূল্যে রেশন দেওয়া হবে রাজ্য সরকারের পক্ষ থেকে।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, রাজ্যে এখন যে সব পরিযায়ী শ্রমিকেরা ফিরছেন তাঁদের একট বড় অংশেরই রেশন কার্ড নেই। তাই তাঁদের পরিবার বিনামূল্যে রেশনের খাদ্যসামগ্রী পাচ্ছে না। সেই সমস্যার সমাধান করতেই মুখ্যমন্ত্রী পরিযায়ী শ্রমিকদের ‘ফুড কুপন’ দেওয়ার কথা বলেন খাদ্য দফতরকে। এবার পরিযায়ী শ্রমিকদের দ্রুত সেই ফুড কুপন বণ্টন করে রেশন সামগ্রী তাঁদের হাতে তুলে দেওয়ার জন্যখাদ্য দফতরকে নির্দেশ দিয়েছেন তিনি। সেই মোতাবেক জুন মাস থেকেই শুরু হয়ে যাবে পরিযায়ী শ্রমিকদের বিনামূল্যে রেশনের খাদ্যসামগ্রী প্রাদানের কাজ।

আরও পড়ুন: সুন্দরবনের বিধ্বস্ত এলাকায় ত্রাণ বিলি করলেন স্বয়ং ডেপুটি হুইপ

রবিবার কলকাতার খাদ্যভবনে পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের সঙ্গে বৈঠক শেষে মুখ্যমন্ত্রীর নির্দেশে পরিযায়ী শ্রমিকদের জন্য মানবিক খাদ্যপ্রকল্পের কথা জানিয়েছেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। ওই সব পরিযায়ী শ্রমিকদের পরিবারকে মাথা পিছু মাসিক পাঁচ কিলো চাল ও এক কিলো করে ডাল দেওয়া হবে। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক এদিন জানিয়েছেন, ‘জুন মাসের প্রথম সপ্তাহ থেকে দু’মাসের জন্য ১০ কেজি চাল ও দু’কেজি ডাল পরিবারের প্রতি সদস্যকে দেওয়া হবে। তবে যে সমস্ত পরিযায়ী শ্রমিকের আগে থেকেই রেশন কার্ড রয়েছে তাদের নতুন করে আর কোনও ‘ফুড কুপন’ দেওয়া হবে না।’

Related Articles

Back to top button
Close