fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

রাজ্য সরকার বাস ভাড়া বৃদ্ধির প্রস্তাব অনুমোদন করছে না: শুভেন্দু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের মাঝে ঝোপ বুঝে কোপ মারতে চেয়ে ছিল বাস মালিকেরা। সেই বেলাগাম বাস ভাড়ায় রাশ টানতেই আসরে নামতে জল রাজ্য সরকারকে। আগামী সপ্তাহ থেকে রাজ্যজুড়ে বেসরকারি বাস পরিষেবা শুরু করতে চেয়েছিলেন বাস মালিক সংগঠনগুলি। তবে তাঁরা জানিয়ে দিয়েছিলেন ভাড়া হবে তিনগুন। ন্যুনতম ভাড়া হবে ২০ টাকা। কিন্তু শনিবার পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী সাংবাদিক বৈঠক করে জানান বেসরকারি বাস মালিকদের ভাড়া বৃদ্ধির দাবি সরকার মানছে না। অন্যদিকে বাসমালিক সংগঠনগুলি আবার ভাড়া বিন্যাসের বিষয়ে সরকারের দ্বারস্থ হবে বলে জানিয়েছে।

এদিন পরিবহণমন্ত্রী স্পষ্ট বলেন, ‘ কোনভাবেই বেসরকারি বাসের ভাড়া বাড়ানোয় মত নেই সরকারের। আমরা জরুরী পরিষেবার কর্মীদের জন্য সরকারি বাস পথে নামিয়েছি। আগামী সপ্তাহ থেকে যাতে আধঘন্টা অন্তর বিভিন্ন রুটে বাস চালানো যায় সেটা দেখছি।” প্রসঙ্গত সমস্ত বিধি মেনে থার্মাল স্ক্রিনিং এর পর যাত্রী তোলা হচ্ছে। প্রত্যেক বাসে ২০ জনের বেশি যাত্রী নয়।’ পরিবহণমন্ত্রী জানিয়েছেন, জলপথে সরকারি লঞ্চ পরিষেবা ও ট্রাম পরিষেবা শুরু করার বিষয়েও সরকার ভাবনাচিন্তা করছে।তবে নিয়ম স্বাস্থ্য বিধি বজায় রেখেই তা করা হবে বলে জানিয়েছেন।

আরও পড়ুন: শ্রমিকদের ট্রেনের ভাড়া দেবে রাজ্য সরকার, ঘোষণা মুখ্যমন্ত্রীর

সবক্ষেত্রেই সকাল সাতটা থেকে সন্ধে সাতটা পর্যন্ত মিলবে পরিষেবা।  তাঁর কথায়, মানুষ অফিসে কিংবা কর্মক্ষেত্রে যেতে এতটা হয়রানিতে পড়বেন, তা সরকার কোনওভাবেই চায় না। তাই ভাড়া এভাবে তিন-চার গুণ বাড়ানো যাবে না। তবে অটো নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি বলেই জানান পরিবহণমন্ত্রী। পরিবহণমন্ত্রী জানিয়েছেন, অটো মূলত কলকাতা ও শহরতলীতেই চলে।

শুভেন্দু এদিন আরও জানিয়েছেন, ট্যাক্সির ক্ষেত্রে ভাড়া বাড়ানো নিয়ে কোনও সমস্যা নেই। ওরা মিটারে চলে, সেখানে আগের ভাড়াই থাকবে। তবে ২ জন করে লোক উঠবেন। তার বেশি নয়। পাশাপাশি, তিনি বলেন, ‘ওলা উবের এখন ১০০টি করে গাড়ি নামিয়েছে। পরের সপ্তাহে আরও ১০০০ করে দু’হাজার গাড়ি রাস্তায় নামবে।  ফলে সমস্যা অনেকটাই মিটে যাবে।’ তবে অটো নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি রাজ্য সরকার।

 

 

Related Articles

Back to top button
Close