fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

আগামী ২ অক্টোবর থেকে খুলছে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্ক, তোড়জোড় শুরু

কৃষ্ণা দাস, শিলিগুড়ি: দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্ক খোলার নির্দেশিকা এসেছে সাফারী পার্ক কতৃপক্ষের কাছে। আগামী ২ অক্টোবর থেকে খুলছে বেঙ্গল সাফারি পার্ক। করোনা আবহের কথা মাথায় রেখে প্রশাসনিক সমস্ত রকম নির্দেশিকা মেনেই খোলা হচ্ছে বেঙ্গল সাফারি পার্ক। পার্কের ডিরেক্টর বাদল দেবনাথ বলেন, “সাফারি পার্ক খোলার আগে সমস্ত কর্মীদের মগডীল করা সহ কিভাবে সাফারি পার্কে আসা পর্যটকদের সামাজিক স্বাস্থ্য বিধিগুলি পালন করতে বলা হবে সেই সমস্ত বিষয়ে আলোচনা করা হচ্ছে। পার্কটি খোলার আগে আরও দু-একবার এরকম  আলোচনা করা হবে।”
করোনা আবহে বহুদিন থেকে বন্ধ রয়েছে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্ক। সাফারি পার্কের আকর্ষনিয় সদস্য যেমন কালো ভল্লুক, রয়েল বেঙ্গল টাইগার, চিতা তাদের ভার্চুয়ালী দেখার সুযোগ করে দেওয়া হয়েছে সোসাল মিডিয়ার মাধ্যমে। ইতিমধ্যে শীলা অর্থাৎ রয়েল বেঙ্গল টাইগার তিনটি শাবকের জন্ম দিয়েছে। তাদেরও ভার্চুয়ালি দেখতে পেয়েছে পর্যটকরা।  এদিনই শীলার তিনটি শাবক ৩৮ দিনের মাথায় মাতৃস্নেহে কতটা বেড়ে উঠেছে সেই ভিডিওর ভার্চুয়ালি জনসমক্ষে আনা হয়েছে। তবে সাফারি পার্ক খোলার পর তাদের দেখা থেকে বঞ্চিত হতে হবে পর্যটকদের। কেননা তিনমাস সময় পেড়িয়ে না গেলে তাদের জনসমক্ষে আনার সময় সংক্রমণের একটা সম্ভাবনা থাকে বলে জানান বাদলবাবু। তাই তিনমাস পর ওপর থেকে নির্দেশ অনুসারে তাদের সরাসরি জনসমক্ষে আনা হবে।
তিনি আরও জানান, ইতিমধ্যেই সাফারি পার্ক খোলার বিষয়ে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। চরম ব্যস্ততা এই খোল ঘিরে। তবে আপাতত কোভিড পরিস্থিতিতে কাউন্টার থেকে টিকিট দেওয়া হবে না। অন লাইনের মাধ্যমেই টিকিট সংগ্রহ করতে হবে। সাফারিতে ব্যবহৃত গাড়িগুলিতে সীট ক্যাপাসিটিঅনুযায়ী  অর্ধেক যাত্রী নিয়ে যাতায়াত করা হবে। কিছু কিছু জায়গায় ৩০ শতাংশ পর্যটকদের প্রবেশের অনুমতি দেওয়া হবে। হাত স্যানিটাইজ করা সহ তাপমাত্রাও মাপা হবে। প্রয়োজনের তুলনায় বেশি তাপমাত্রা থাকলে তাদের ফিরিয়ে দেওয়া হবে। এমনিতেই কোভিড পরিস্থিতিতে এতদিন বন্ধ ছিল সাফরি পার্ক। ২ অক্টোবর খোলা হলেও পর্যটকও বেধে দেওয়া হচ্ছ। সেই পরিস্থিতিতে আর্থিক একটা ক্ষতির সম্ভাবনা উড়িয়ে দেন নি বাদলবাবু। এই ক্ষতি পুরনে কি করা যায় এই বিষয় নিয়ে পরে আলোচনা করা হবে জানান তিনি। তবে আপাতত ওপর থেকে আসা নির্দেশিকা  অনুসারে কোভিড পরিস্থিতিতে সমস্ত রকম নিয়ম নীতি মেনে সাফারি পার্ক খোলার তোড়জোড় শুরু করে দিয়েছে সাফারি পার্ক কতৃপক্ষ।

Related Articles

Back to top button
Close