fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

আগামী সপ্তাহে শহরের পারদ নামতে পারে ১২ ডিগ্রি

শরণানন্দ দাস, কলকাতা: অগ্রহায়ণ শেষ হতে চললো, রোদ্দুরে কমলা রঙ। শিরশিরানি ঠাণ্ডা, ভোরের কুয়াশায় আবছায়া চারিপাশ। নলেন গুড়, জয়নগরের মোয়া প্রতিবারের মতো হাজির এবারও। কিন্তু এখনও ঝাঁকিয়ে ঠাণ্ডা পড়েনি। অবশেষে আশার কথা শোনালো আলিপুর হাওয়া অফিস। আগামী সপ্তাহে শহরের পারদ নামতে পারে ১২ডিগ্রিতে। কনকনে শীতের মালুম পাওয়া যাবে তখনি।

কিন্তু শীতের ‘পথে হলো দেরি’ কেন? এক্ষেত্রে ভিলেন কুয়াশা। কুয়াশার দাপটে বাধা পাচ্ছে ‘শীত বুড়ো’। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এদিন কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা রবিবারের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি। শহরে তাপমাত্রা ১৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। কিন্তু কুয়াশার এতো বাড়বাড়ন্ত কেন? একদিকে পশ্চিমী ঝঞ্ঝা, অন্যদিকে ঘূর্ণাবর্ত। আর এই দুইয়ের জুটির ফলাফল ঘন কুয়াশা। আবহাওয়া দফতর সূত্রে খবর, জম্মু ও কাশ্মীরে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা প্রবেশ করেছে। অন্যদিকে বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যার জেরে প্রচুর জলীয় বাষ্প রাজ্যে ঢুকছে। বাতাসে জলীয় বাস্পের পরিমাণ ৯৮ শতাংশের বেশি হওয়াতেই কুয়াশার দাপট বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: কাভানের পর এবার গরিলা ‘বুয়া নোইয়ের’ মুক্তির জন্য উদ্যোগী পপ তারকা চের

জানা গিয়েছে, সোম-মঙ্গলবার কলকাতার তাপমাত্রা থাকবে ১৭ ডিগ্রির আশেপাশে। মেঘের দেখাও মিলবে আকাশে। বুধবার থেকে ধীরে ধীরে বদল ঘটতে শুরু করে অবস্থার। শুক্রবারই তাপমাত্রা নামতে পারে ১৫ ডিগ্রির নিচে। আগামী বৃহস্পতিবার থেকে পরের বুধবারের মধ্যে কোনও একদিন তিলোত্তমার পারদ নামতে পারে ১২ ডিগ্রিতেও। সেক্ষেত্রে জেলার তাপমাত্রা নামতে পারে ১০ ডিগ্রিরও নিচে। অতএব ডিসেম্বরের মাঝপথে অবশেষে জাঁকিয়ে শীত অনুভব করতে পারবেন তিলোত্তমাবাসী। জবুথবু হতে হবে জেলাবাসীকেও।

Related Articles

Back to top button
Close