fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

শীতের হিমেল হাওয়া শুরু! কলকাতায়ও অব্যাহত পারদ পতন

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সময়ের খানিকটা আগেই বঙ্গে শীতের আগমন। তরতরিয়ে নামছে পারদ, শীতের হিমেল হাওয়া শুরু। নভেম্বরের শেষ সপ্তাহে পুরোদমে ব্যাটিং শুরু করল শীত। কলকাতায় গত ২৪ ঘণ্টায় একধাক্কায় ৪ ডিগ্রি তাপমাত্রা নামল। আর গত ৪৮ ঘণ্টায় মোট ৭ ডিগ্রি পতন ঘটেছে পারদের। আজ সকালে শহরের তাপমাত্রা ১৫.৫ ডিগ্রি সেন্টিগ্রেড। আবহাওয়াবিদদের পূর্বাভাস, আগামী বৃহস্পতিবার পর্যন্ত এমন শীতের আমেজ টের পাবেন বঙ্গবাসী। উত্তর ও পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা আরও কমার সম্ভাবনা।

সোমবার সকাল থেকে কলকাতায় মেঘমুক্ত আকাশ। সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৫ ডিগ্রি, স্বাভাবিকের থেকে যা তিন ডিগ্রি কম। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৮ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে। আর শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২ ডিগ্রি সেন্টিগ্রেড। সবমিলিয়ে, গত ৪৮ ঘণ্টায় প্রায় ৭ ডিগ্রি তাপমাত্রা নামল কলকাতায়। বাতাসে সর্বোচ্চ জলীয় বাষ্পের পরিমাণ ৯৪ শতাংশ। গত ২৪ ঘন্টায় কোনও বৃষ্টি হয়নি। তবে জেলায় জেলায় তাপমাত্রার পারদ আরও বেশ কিছুটা নিম্নমুখী। বেশ কিছু জেলায় জাঁকিয়ে শীতের পরিস্থিতি। চলতি সপ্তাহে শুক্রবার থেকে ফের তাপমাত্রা বাড়তে পারে বলে ইঙ্গিত আবহাওয়া দপ্তরের। মেঘলা আবহাওয়া, কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনাও আছে। সেসময় খানিকটা ঊর্ধ্বমুখী হতে পারে তাপমাত্রা।

আরও পড়ুন: বাড়ছে না লকডাউন, এলাকাভিত্তিক বিধিনিষেধের সিদ্ধান্ত জনসনের

এদিকে, আজ থেকে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব পড়বে উত্তর-পশ্চিম ভারতে। বুধবার নাগাদ জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশের তুষারপাতের সম্ভাবনা। আরব সাগর ও বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে জোড়া ঝঞ্ঝা। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের ঘূর্ণিঝড় ক্রমশ তামিলনাডু উপকূলের দিকে এগোবে। বুধবার বিকেলে মহাবলীপুরমের কাছে স্থলভাগের প্রবেশ করার সম্ভাবনা। এর জেরে বৃষ্টি হতে পারে তামিলনাড়ু উপকূলে বুধবার ঝড়ো হাওয়ার গতিবেগ ১০০ কিলোমিটারের বেশি হওয়ার সম্ভাবনা মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। প্রবল ঝড়-বৃষ্টির সম্ভাবনা তামিলনাড়ু এবং কিছুটা অন্ধ্র উপকূলে।

Related Articles

Back to top button
Close