fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

রাজা ভোজের নির্মিত শিবমন্দিরের বাকি কাজ শেষ করার সিদ্ধান্ত মোদি সরকারের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রদেশে রাজা ভোজের স্বপ্ন পূরণ করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মধ্যপ্রদেশের রায়সেনের বেতওয়া নদীর তীরে অবস্থিত ভোজপুর গ্রামের এই শিবমন্দির। এই শিবমন্দির শেষ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রের মোদি সরকার। প্রায় ১০০০ বছর পর পূর্ন হতে চলেছে রাজা ভোজের স্বপ্ন। মোদি সরকারের এই সিদ্ধান্তের পরেই মধ্যপ্রদেশের ভোজপুর গ্রামবাসীদের মধ্যে উল্লাস দেখা দিয়েছে।

মধ্যপ্রদেশের রাজধানী ভোপাল থেকে ভোজপুরের দূরত্ব ৩২ কিমি। ভোজপুরের রাজা মেহমুদ গজনীর ওপর প্রতিশোধ নেওয়ার পর এই শিবমন্দির নির্মাণ করেছিলেন। ভগবান শিবের অপমানের বদলা নিতে তিনি মেহমুদ গজনীর ওপর আক্রমন করেন। হিন্দু ধর্মের অপমানের প্রতিশোধ নেওয়ার পর রাজা ভোজ এই মন্দিরের নির্মাণ শুরু করেছিলেন। যার কিছু অংশের কাজ বাকি ছিল। এবার সেই কাজ শেষ করার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার।

[আরও পড়ুন- মন্দিরের মূল অংশ ভেঙে মসজিদ! শ্রীকৃষ্ণ জন্মভূমি মামলার শুনানি শুরু আজ থেকে]

জানা গিয়েছে, ১০০০ বছর আগে রাজা ভোজ যখন মন্দির নির্মাণ করেছিলেন তখন গম্বুজ ও কিছু অংশের কাজ বাকি ছিল। রাজার মৃত্যুর পর মন্দিরের কিছু কাজ বাকি থেকে গিয়েছিল। এবার সেই কাজ শেষ করার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। এও জানা গিয়েছে যে, রাজা ভোজের পরিকল্পনা অনুযায়ী মন্দিরের নকশা হবে। মন্দিরের মধ্যে থাকা শিবলিঙ্গের উচ্চতা প্রায় ২১ ফুট।

 

Related Articles

Back to top button
Close