fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

সংক্রমণের আশঙ্কায় রাম মন্দিরের ভূমিপুজোয় বিস্তর কাটছাঁট, বেঁধে দেওয়া হল নিরাপত্তাকর্মীদের বয়স

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা দাপটে কি এবার রামমন্দিরের ভূমিপুজোর প্রস্তুতিতে থেকে বিস্তর রদবদলের সম্ভাবনা তৈরি হয়েছে! কিছুদিন আগে অযোধ্যা রাম মন্দিরের সেবায়েত এবং সুরক্ষা কর্মী সহ ১৮ জনের মধ্যে করোনার সংক্রমণ ধরা পড়ে। এরপর রাম মন্দিরের ভূমিপুজো নিয়ে আশঙ্কার মেঘ ঘনাচ্ছিল। আর এর মধ্যেই যোগী আদিত্যনাথের অযোধ্যা সফর রদ আরও জল্পনা বাড়াল। যদিও জানা গেছে, ভুমিপুজো কোনভাবে রোখা যাবে না। তবে ইতিমধ্যেই অযোধ্যা সফর বাতিল করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এখন প্রশ্ন উঠছে তাহলে কি তিনি আগামী ৫ আগস্ট হওয়া রাম মন্দিরের ভূমিপুজো অনুষ্ঠানে থাকছেন না। এইসমস্ত জল্পনার মধ্যেই এবার বেঁধে দেওয়া হল নিরাপত্তাকর্মীদের বয়সের ওপর করোনার কোপ।

পাশাপাশি অতিথিদের নামের তালিকা থেকে একধাক্কায় বাদ পড়েছেন ১০০ জন। বহু অতিথিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দিতে আবেদন জানানো হয়েছে।

আরও পড়ুন:রামমন্দিরের ভূমিপুজোর আগের দিন হনুমান চাল্লিশা পাঠ করবেন কমলনাথ

দেশে করোনা সংক্রমণ উর্দ্ধমুখী। ইতিমধ্যেই তা ১৭ লক্ষের গণ্ডি পার করেছে। বাড়ছে মৃত্যু। এইসব কিছু মাথায় রেখেই কাটছাঁট করা হচ্ছে অযোধ্যার ভুমিপুজোর অনুষ্ঠান। আগামী ৫ আগস্ট অনুষ্ঠানের দিন যেখানে প্রায় ৩০০ অতিথির হাজির থাকার কথা ছিল। তাঁদের মধ্যে অধিকাংশেরই বয়স ৬০ এর কাছাকাছি অথবা ষাটের ওপরে। কিন্তু সংক্রমণের আশঙ্কায় আগাম সতর্কতা হিসেবে অনুষ্ঠানে কাটছাঁট করেছে রাম মন্দির ট্রাস্ট।

অতিথি তিনশো থেকে কমিয়ে ২০৮-এ নামিয়ে হয়েছিল। ফের সেই তালিকাও আরও ছোট করা হয়েছে। এখন ১৭০-১৮০ রাখা হয়েছে সেই সংখ্যা। বহু হাই প্রোফাইল অতিথিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যোগ দিতে বলা হয়েছে। এদের মধ্যে রয়েছেন বর্ষীয়ান বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী, মুরলী মনোহর যোশীরা। এদিকে অনুষ্ঠানে বিপুল নিরাপত্তার আয়োজন করা হয়েছে।
ইতিমধ্যে নিরাপত্তার দায়িত্বে থাকা ১৬ জন পুলিশকর্মী করোনা আক্রান্ত হয়েছেন। সে কথা মাথায় রেখেই নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশকর্মীদের বয়স বেঁধে দেওয়া হয়েছে।

ঠিক হয়েছে, প্রধানমন্ত্রী-সহ ভিভিআইপিদের নিরাপত্তার দায়িত্বে সেই সব পুলিশকর্মীকেই রাখা হবে, যাঁদের বয়স ৪৫-এর কম এবং যাঁদের শরীরে অন্য কোনও রোগ নেই৷ পাশাপাশি ৪৫ বছরের কম বয়স, রাজ্য পুলিশের সশস্ত্র বাহিনীর এমন সাড়ে তিন হাজার জওয়ানের নামের তালিকা তৈরি করা হচ্ছে। অনুষ্ঠানের দিন এলাকায় থাকবে ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়। যার নেতৃত্বে থাকবেন প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা এসপিজি জওয়ানরা।

Related Articles

Back to top button
Close