fbpx
অসমগুরুত্বপূর্ণদেশ

ভারতীয় কৃষকদের জন্য সেচের জল বন্ধ করল ভুটান

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: চিন ও নেপালের সঙ্গে দ্বন্দ্বের মধ্যেই ভুটান এক অন্য পদক্ষেপ নিল ভারতের বিরুদ্ধে। ভারতীয় কৃষকদের জন্য জল দেওয়া বন্ধ করে দিল ভুটান। সীমান্ত পেরিয়ে কোনও ভারতীয় কৃষক আর জল আনতে পারবেন না ভুটান থেকে। যদিও এই ঘটনায় ভুটানের পক্ষ থেকে দাবি করে বলা হয়েছে যে, করোনা ভাইরাস সংক্রমণ চলছে ভারতে। ভারতের মধ্যে অসমে করোনা সংক্রমণ সবচেয়ে বেশি। সেই কারণে আন্তর্জাতিক সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে। ওপারে ভারত থেকে কাউকে ঢুকতে দেওয়া হচ্ছে না ভুটানে।

 

এরপরেই অসমের বাকসা জেলায় প্রবল অসন্তোষ ছড়িয়ে পড়ে। কারণ, ভুটানের কালানদীর জল টেনে এনেই চাষের কাজ হয় অসমে। প্রায় ২৬টি গ্রামের ৬০০০ কৃষকের জীবন এতে জড়িয়ে। নিরুপায় এই হাজার হাজার কৃষক প্রতিবাদে সামিল হয়েছেন। বাকসা জেলার কৃষকরা জানাচ্ছেন, ভুটানি কালানদীর জল তাঁদের খুব দরকারি। ধান চাষের জন্য এই জল লাগে। কূটনীতিবিদরা বলছেন, ১৯৫৩ সাল থেকেই অসমের দিকে নদীর জল পাঠাচ্ছে ভুটান। আচমকা কেন তার গতিরোধ করা হল সেটাই চিন্তার কারণ।

 

সম্প্রতি চিন ও নেপালের সঙ্গে তীব্র সীমান্ত উত্তেজনা, নেপালি পুলিশের গুলিতে ভারতীয়ের মৃত্যু, তার পরেই লাদাখে চিনা হামলায় ২০ জওয়ানের শহিদ হওয়া সব মিলিয়ে সরকার বিব্রত। এর মাঝে নীরবেই ভুটান জল পাঠানো রুখে দিয়ে নতুন কোনও কূটনৈতিক ইঙ্গিত দিল কিনা তাও প্রশ্ন উঠছে।

Related Articles

Back to top button
Close