fbpx
আন্তর্জাতিকআমেরিকাহেডলাইন

ট্রাম্পের চেয়ে রেকর্ড ব্যবধানে এগিয়ে বাইডেন: সমীক্ষা

ওয়াশিংটন, (সংবাদ সংস্থা): আগামী ৩ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বাইডেনের প্রতি জনসমর্থন আরও বেড়েছে বলে জানিয়েছে এনবিসি নিউজ ও ওয়ালস্ট্রিট জার্নাল। ৩০ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবরের মধ্যে দুই সংবাদ মাধ্যম পরিচালিত সর্বশেষ সমীক্ষা জানাচ্ছে, জো বাইডেনকে সমর্থন দিয়েছেন ৫৩ শতাংশ ভোটার। আর ট্রাম্পের পক্ষে গিয়েছে ৩৯ শতাংশ ভোটার।

 

তবে, এর আগে গত ২০ সেপ্টেম্বর এনবিসি নিউজ/ওয়ালস্ট্রিট জার্নাল আরও একটি সমীক্ষা প্রকাশ করেছিল। সেসময় ট্রাম্পের চেয়ে বাইডেন এগিয়ে ছিলেন ৬ পয়েন্টে। কিন্তু এবার সেই পয়েন্ট বেড়ে হয়েছে ১৪। জানা যাচ্ছে, অতীতে কখনো এত বেশি পয়েন্টে এগিয়ে থাকেননি বাইডেন। তার সবচেয়ে বেশি পয়েন্ট পাওয়ার রেকর্ড ছিল গত জুলাইয়ে। সেসময় তিনি ১১ পয়েন্টে এগিয়েছিলেন।

 

উল্লেখ্য, গত ২৯ সেপ্টেম্বর প্রথম মুখোমুখি বিতর্কে অংশ নেন রিপাবলিকান দলের প্রার্থী ট্রাম্প ও ডেমোক্রেটিক দলের বাইডেন। এদিনের বিতর্কে দুজনই যুক্তির পরিবর্তে ব্যক্তিগত আক্রমণের পথে হাঁটেন। বিতর্কে মহামারী করোনাভাইরাস মোকাবিলা প্রসঙ্গে জো বাইডেন বলেন, ‘ট্রাম্প করোনাভাইরাস মহামারীতে আতঙ্কিত হয়ে পড়েছিলেন। অনেক লোক মারা গেছেন, আরও অনেকে মারা যাবেন, যতক্ষণ না তিনি (ট্রাম্প) আরও বুদ্ধিমান (স্মার্ট) না হন।’

 

এসময় বাইডেনের বুদ্ধিমান (স্মার্ট) শব্দটি শুনে ক্ষিপ্ত হয়ে ওঠেন ডোনাল্ড ট্রাম্প। ডেমোক্র্যাট প্রার্থীকে তিনি বলেন, ‘আপনি ক্লাসের সর্বনিম্ন অথবা প্রায় সর্বনিম্ন থেকে গ্রাজুয়েশন করেছেন। আমার সঙ্গে কখনও স্মার্ট শব্দটি ব্যবহার করবেন না। আর কখনও না।’ এদিনের এই বিশৃঙ্খলাপূর্ণ বিতর্কের মাত্র দুই দিনের মাথায় এই সমীক্ষা চালানো হয়। আর ২ অক্টোবর যখন প্রেসিডেন্ট ট্রাম্পের করোনা আক্রান্ত হওয়ার খবর বেরোয়, তার আগেই এই সমীক্ষা শেষ হয়। তারপর, ৫ অক্টোবর তা প্রকাশ করে এনবিসি নিউজ ও ওয়ালস্ট্রিট জার্নাল।

Related Articles

Back to top button
Close