fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

জেলেনস্কির সঙ্গে ৪০ মিনিট ফোনালাপ মার্কিন প্রেসিডেন্টের, ‘প্রতিরক্ষা সহায়তার’ আশ্বাস বাইডেনের

প্রাণ বাঁচাতে ঘর ছাড়ছে ইউক্রেনের মানুষ

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ প্রাণ বাঁচাতে কিয়েভ ছাড়ছে  হাজারো মানুষ। বৃহস্পতিবার রাত থেকেই সেই তারা শহর ছেড়ে পালাচ্ছেন। অনেকে বিমান হামলার ভয়ে মেট্রো রেলের স্টেশনে রাত যাপন করেন। কয়েক ডজন শিশু, দুজন নারীসহ শরণার্থীরা পোল্যান্ডের একটি রেলস্টেশনে রাত কাটায়।  এদিকে ইউক্রেনে আটকে বহু রাজ্যের মানুষ। এর মধ্যে অধিকাংশই পড়ুয়া। পার্কিং লটের আন্ডার গ্রাউন্ডে ছেলে মেয়ে একসঙ্গে রাত কাটাচ্ছে।

অন্যদিকে  ইউক্রেনের রাজধানী কিয়েভে ঢুকে পড়েছে ‘বিশেষ অভিযান’ চালানো রুশ সেনারা। গতকাল শুক্রবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আলোচনায় বসার আহ্বানে সাড়া দিয়েছে রাশিয়া। তবে একই সঙ্গে ইউক্রেনের সেনাবাহিনীকে জেলেনস্কির সরকার উৎখাতের আহ্বান জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গতকালই জেলেনস্কির সঙ্গে ৪০ মিনিট কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই ফোনালাপে তারা ‘প্রতিরক্ষা সহায়তা’ ও রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা নিয়ে কথা বলেন। আলোচনার পর টুইট করে জেলেনস্কি বলেছেন, তারা নিষেধাজ্ঞা জোরদার, সুনির্দিষ্ট প্রতিরক্ষা সহযোগিতা ও যুদ্ধবিরোধী জোট গঠন নিয়ে কথা বলেন।

ইউক্রেনে গত বৃহস্পতিবার ভোরে সর্বাত্মক হামলা শুরু করে রাশিয়া। রাজধানী কিয়েভসহ বড় শহরগুলোয় প্রায় একযোগে শুরু হয় হামলা। ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে ইউক্রেনও প্রতিরোধ যুদ্ধ চালাতে থাকে। যুদ্ধের প্রথম দিনই উভয়পক্ষের মিলিয়ে শতাধিক প্রাণহানির খবর মেলে।  গতকালই ইউক্রেনের রাজধানী কিয়েভে ঢুকে পড়ে রুশ বাহিনী।

Related Articles

Back to top button
Close