fbpx
আন্তর্জাতিকহেডলাইন

ইরানের বিরুদ্ধে সব নিষেধাজ্ঞা তুলে দিতে পারবেন বাইডেন: বোল্টন

নিজস্ব প্রতিনিধি, ওয়াশিংটন :  নির্বাচনে জয়লাভের পর এখনও মার্কিন প্রেসিডেন্ট হিসাবে এখনও শপথ নেননি জো বাইডেন। কিন্তু, ক্ষমতা গ্রহণের পর কি কি করতে পারেন, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে। এমনকি তিনি চাইলে একটি নির্বাহী আদেশের মাধ্যমে ইরানের বিরুদ্ধে ডোনাল্ড ট্রাম্পের আরোপিত সকল নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে পারেন। সোমবার এক সাক্ষাৎকারে এভাবেই নিজের ভাবনার কথা তুলে ধরেছেন প্রাক্তন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

 

তাঁর এই কথা বলার পিছনে যে কারণ আছে, তাও পরিষ্কার। নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের পর ইরান-বিরোধী নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে পারবেন কিনা, তা নিয়ে আন্তর্জাতিক মহলে প্রশ্ন দেখা দেয়। একাংশের মত হিসাবে উঠে আসে, ট্রাম্প প্রশাসন ইরানের বিরুদ্ধে যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে তা এত বেশি কঠিন ও জটিল যে পরবর্তী প্রেসিডেন্ট বাইডেন চাইলেও খুব সহজে সেসব প্রত্যাহার করতে পারবেন না। আর এই মতের জবাবেই মুখ খোলেন জন বোল্টন। তবে, তাঁর এই মতামত সামনে আসার আগে জানা যাচ্ছে, বিদায়ের আগেই ইরানকে জব্দ করতে আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা নিয়েছে ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন বিদায়ী মার্কিন প্রশাসন।

তবে অবশ্য জন বোল্টন আগাগোড়া ইরানকে ‘কঠোর শাস্তি’ দেয়ার পক্ষপাতী। তিনি সাক্ষাৎকারে বলেছেন, ইরানের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের কথিত সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি ‘ততটা কঠোর না হওয়ায়’ ব্যর্থ হয়েছে। কেননা, এখন যে বলা হচ্ছে ট্রাম্পের ক্ষমতার বাকি ৭০ দিনে প্রতি সপ্তাহে একগুচ্ছ নিষেধাজ্ঞা আরোপ করা হবে। আর এখান থেকেই বোঝা যায়, এখন পর্যন্ত যে চাপ প্রয়োগ করা হয়েছে তা ‘সর্বোচ্চ’ ছিল না, বরং এখনো ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার সুযোগ রয়েছে।

Related Articles

Back to top button
Close