fbpx
আন্তর্জাতিকহেডলাইন

ইরানের পরমাণু সমঝোতায় ফিরতে পারেন বাইডেন: সৌদির প্রাক্তন গোয়েন্দা প্রধান

আবুধাবি: জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হলে ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় শর্তসাপেক্ষে ফিরে আসতে পারেন। এমনকি, বাইডেনের আমলে ট্রাম্পের মধ্যপ্রাচ্য নীতিতে অনেক পরিবর্তন আসতে পারে।’ শুক্রবার আবুধাবিতে বেরুট ইনস্টিটিউটের এক অনুষ্ঠানে এমনই মন্তব্য করেছেন সৌদি আরবের প্রাক্তন গোয়েন্দা প্রধান প্রিন্স তুর্কি আল ফয়সাল।

তিনি বলেন, ‘বাইডেন বলেছেন পরমাণু সমঝোতা জেসিপিওএ-তে তিনি ফিরে আসবেন, তবে কিছু শর্তের ভিত্তিতে। আমরা এখনও জানিনা এসব শর্ত কী।’ তবে তুর্কি আল ফয়সালের মতে, ফিলিস্তিনি ইস্যুতে বাইডেনের নীতি ট্রাম্পের চেয়ে ভিন্ন হবে না। এ ক্ষেত্রে ফিলিস্তিনিরা কোনো আশা করে থাকলে হতাশ হবে।

উল্লেখ্য, ইরান যাতে পরমাণু অস্ত্র তৈরি করতে না পারে, সে কারণে ২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা বা জেসিপিওএ-তে সই করেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সরকারসহ ছয় জাতিগোষ্ঠী। সে সময় ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে ছিলেন জো বাইডেন। কিন্তু ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় এসে ২০১৮ সালে পরমাণু সমঝোতা থেকে সরে দাঁড়ান এবং ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারি করেন। যা নিয়ে আন্তর্জাতিক কূটনীতিতে বহু জলঘোলা হয়। ব্রিটেন, ফ্রান্সসহ একাধিক দেশ এখনও ওই চুক্তিতে থাকলেও বাস্তবে চুক্তিটির কার্যকারিতা নেই বললেই চলে।

Related Articles

Back to top button
Close