fbpx
আন্তর্জাতিকহেডলাইন

পরমাণু সমঝোতায় ফিরবেন বাইডেন, আশা ইইউ’র

ব্রাসেলস (সংবাদ সংস্থা): এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনী জয়ী জো বাইডেন ক্ষমতা গ্রহণের পর যুক্তরাষ্ট্রকে ইরানের পরমাণু সমঝোতা বা জেসিপিও’তে ফেরত নিয়ে আসবেন বলে আশা প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সোমবার, সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে ইউরোপীয় ইউনিয়নের বিদেশ নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল, জো বাইডেন ওয়াশিংটনকে তার অতীতে ফেরত নিতে পারলে সেটা হবে অত্যন্ত ভালো খবর। তবে জো বাইডেন অভাবনীয় কিছু করে ফেলবেন এমন কিছুও ইইউ আশা করে না।

এদিন জোসেপ বোরেল বলেন, ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর মার্কিন যুক্তরাষ্ট্রকে যেসব দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক চুক্তি থেকে বের করে নিয়েছিলেন বাইডেন সেসব চুক্তিতে আবার ফিরে যেতে পারেন।

উল্লেখ্য, ইইউ’র বিদেশ নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেলের আগে ফেডেরিকা মোগেরিনি ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা স্বাক্ষরে মধ্যস্থতা করে দিয়েছিলেন। এরপর, ২০১৮ সালের মে মাসে ট্রাম্প ওই সমঝোতা থেকে মার্কিন যুক্তরাষ্ট্রকে বের করে নেন। ইরানও পাল্টা পদক্ষেপ হিসেবে পরমাণু সমঝোতার কিছু ধারা বাস্তবায়ন স্থগিত রেখেছে। কিন্তু, তারপরেও ইরানের সঙ্গে এই চুক্তিটি বহাল রেখেছে ইউরোপ।

আরও পড়ুন: ‘‌পাকিস্তানে ভারতীয়দের সঙ্গে খুব খারাপ ব্যবহার করা হয়’ ৩০ বছর পর দেশে ফিরে জানলেন সামসুদ্দিন

এদিকে, গত ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে প্রচারাভিযানে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন আমেরিকাকে ইরানের পরমাণু সমঝোতাসহ সব দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক চুক্তিতে ফেরত নেয়ার প্রতিশ্রুতি দেন। সেসময় জো বাইডেন বলেন, ‘আমি ইরানকে কূটনীতির পথে ফিরে আসার প্রস্তাব দেব। যদি ইরান সমঝোতায় ফিরে আসে, তা হলে আমেরিকাও তাতে যুক্ত হবে।’ সেই সঙ্গে তিনি বলেন, ‘আমি এমন কোনো পদক্ষেপ নেব না, যাতে মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরানের করোনা বিরোধী লড়াই বাধাগ্রস্ত হয়। এর পর আমি ধীরে ধীরে ট্রাম্পের আরোপ করা ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেব।’ এদিন বাইডেনের সেই প্রতিশ্রুতিকে সামনে রেখেই পরমাণু সমঝোতায় মার্কিন যুক্তরাষ্ট্রে ফিরে আসার ব্যাপারে আশা ব্যক্ত করেন ইউরোপীয় ইউনিয়নের বিদেশনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল।

Related Articles

Back to top button
Close