fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

দখলে উইসকনসিন….. সাদা বাড়ির দখল নিতে কি আরও একধাপ এগোলেন বাইডেন!

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আমেরিকার ভোট গ্রহণ নিয়ে তুঙ্গে চাপানউতোর। ডোনাল্ড ট্রাম্প আর জো বাইডেনের মধ্যে চলেছে হাড্ডাহাড্ডি লড়াই। এদিকে ভোটের ফলাফল নিয়ে অনেক গলা ফাটাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। এবার ভোটে প্রথম থেকেই চোখ ছিল বেশ কয়েকটি কেন্দ্রের দিকে। আর তার মধ্যে অন্যতম উইসকনসিন। আর সেখানেই এবার জয়ী হয়ে গেলে জো বাইডেন। ২০,০০০ ভোটের মার্জিনে জয়ী হয়েছেন বাইডেন। যা ০.৬ শতাংশ।

যদিও এই ফলাফলই শেষ নয়। এই আসনে রিকাউন্ট করার দাবি জানাবেন ট্রাম্প। এই আসনই ২০১৬ নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। বলা যেতে পারে সাদা বাড়ির দখল কার ভাগ্যে যাবে সে ব্যাপারে কথা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে উইসকনসিন, মিচিগান।
কিন্তু উইসকনসিনের আইন অনুযায়ী, ১ শতাংশের কম ফারাক থাকলে প্রার্থী রিকাউন্ট বা নতুন করে গণনার আর্জি জানাতে পারেন। তাই এক্ষেত্রেও ট্রাম্প নতুন করে গণনার আর্জি জানাবেন। এই পরিস্থতি শেষ পর্যন্ত আইনি লড়াইয়ের দিকে যেতে পারে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

আরও পড়ুন: করোনার মাঝে নিষেধাজ্ঞা বর্বরতার চরম নজির: ইরানি সেনাপ্রধান

কারণ ভোটগণনায় কারচুপি থেকে শুরু করে সুপ্রিমকোর্টে যাওয়া হুমকি কিছুই যখন বাদ রাখছেন না ট্রাম্প। অন্যদিকে বাইডেনের হুমকি-কেউ আটকাতে পারবে না, আমরাই ক্ষমতায় আসছি।

২০১৬ সালে মিশিগান, উইসকনসিনের মতো জায়গাগুলিই ছিল ট্রাম্পের যুদ্ধজয়ের ঘাঁটি। সেখানে মসৃণভাবে জয় এসেছে বাইডেন শিবিরের। কোনও বাধা ছাড়াই বাইডেন শিবির জিতে নিয়েছে নিউ মেক্সিকো থেকে নিউ ইয়র্ক, কানেক্টিকাট থেকে কলোরাডো। সর্বোচ্চ পপুলার ভোটের শিরোপা পেয়েছে তাঁর শিবির। তাহলে হোয়াইট হাউসে আধিপত্য এবার বাইডেনের সেই ফলাফলের দিকেই তাকিয়ে আছে বিশ্ববাসী।

Related Articles

Back to top button
Close