fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

করোনা পরিস্থিতিতে মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের দিতে হবে না টেস্ট পরীক্ষা, বড় সিদ্ধান্ত মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা পরিস্থিতিতে ২০২১ সালে যে সমস্ত পরীক্ষার্থীরা মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে তাদের টেস্ট পরীক্ষা দিতে হবে না। বুধবার মন্ত্রিসভার বৈঠকের পর এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন নবান্নে মন্ত্রিসভার বৈঠকের পর মুখ্যমন্ত্রী জানান, “দশম দ্বাদশ শ্রেণীর পরীক্ষার্থীরা যারা ২০২১ সালের মাধ্যমিক উচ্চ মাধ্যমিক দেবে তাদের টেস্ট হবে না। টেস্ট ছাড়াই তারা পরীক্ষা দিতে পারবে”। মুখ্যমন্ত্রী আরও বলেন, ” অতি মারি পরিস্থিতির জন্য পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না। তাই মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ২০২১ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার টেস্ট এর আয়োজন করবে না। বিনা টেস্ট পরীক্ষা দেই পরীক্ষার্থীরা মূল পরীক্ষায় বসতে পারবেন।”

চলতি বছরে করো না পরিস্থিতির জন্য আগামী বছরের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা পিছিয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। এরমধ্যে কবে টেস্ট পরীক্ষা হবে তা নিয়ে সংশয় শুরু হয়েছিল। কারণ টেস্ট পরীক্ষা নিতে গেলে তার আগে শেষ করতে হবে সম্পূর্ণ সিলেবাস। কিন্তু করো না পরিস্থিতি শুরু হওয়ার আগে যে পরিমাণ ক্লাস করানো গেছে এবং তারপর অনলাইনে যতটুকু ক্লাস করানো সম্ভব হয়েছে তাতে কেবল মাত্র ৩০ শতাংশ সিলেবাস শেষ হয়েছে। ফলে করোনার জেরে লাটে উঠেছে পঠন-পাঠন। এদিকে সামনে বছর মার্চ এপ্রিল মাস নাগাদ রয়েছে বিধানসভা নির্বাচন। তাই এখন টেস্ট পরীক্ষা পিছনে পরের বছর মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষা পিছোতে হবে। এসব দিক বিবেচনা করেই বর্তমান পরিস্থিতিতে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Related Articles

Back to top button
Close