fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

বিহারে মন্ত্রিসভাও গঠনেও চমক দিলেন মুখ্যমন্ত্রী নিতীশ কুমার

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: জোট বদলের পর বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ কুমার নতুন মন্ত্রিসভার জাতভিত্তিক সমীকরণও বদলে দিলেন। আরজেডির সঙ্গে হাত মিলিয়ে কমিয়ে দিলেন মন্ত্রিসভায় উচ্চবর্ণের প্রতিনিধিত্ব। বাড়ালেন অনগ্রসর, অতি অনগ্রসর ও মুসলমানদের। মঙ্গলবার ৩১ জনের মন্ত্রিসভা শপথ নিল। সবচেয়ে বেশি প্রতিনিধিত্ব আরজেডির (১৬)। তারপর রয়েছে মুখ্যমন্ত্রীর দল জেডিইউ (১১)। মন্ত্রিসভায় রয়েছেন কংগ্রেসের ২ জন, হাম–এর ১ জন ও একজন স্বতন্ত্র সদস্য।

মুখ্যমন্ত্রী নিতীশ কুমার নিজের হাতে রেখেছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তাঁর ঘনিষ্ঠ প্রাক্তন স্পিকার বিজয় চৌধুরী পেয়েছেন অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব। উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের দল আরজেডি পেল স্বাস্থ্য, নগর উন্নয়ন, গ্রাম উন্নয়ন, আবাসন ও পূর্ত মন্ত্রণালয়। তেজস্বীর বড় ভাই তেজপ্রতাপ হলেন বন ও পরিবেশমন্ত্রী।

নিতীশ নেতৃত্বাধীন জেডিইউ-বিজেপি মন্ত্রিসভায় উচ্চবর্ণের সদস্য ছিলেন ১১ জন, যাঁদের ১০ জনই ছিলেন বিজেপির। উচ্চবর্ণের এই প্রতিনিধিত্ব এবার কমে হয়েছে ছয়জন। বিদায়ী মন্ত্রিসভায় মুসলমান সদস্য ছিলেন মাত্র দুজন। এবার তা বেড়ে হয়েছেন পাঁচজন। কংগ্রেসের যে দুজন মন্ত্রী হয়েছেন, তাঁদের একজন মুসলমান। দলিত মন্ত্রীও বেড়ে হয়েছেন পাঁচজন।

মোট ৩১ জনের মন্ত্রিসভায় তাই অন্য অনগ্রসর (ওবিসি) ও অতি অনগ্রসর শ্রেণি (ইবিসি) থেকে ঠাঁই হয়েছে ১৭ জনের। একক জাত হিসেবে সবচেয়ে বেশি প্রাধান্য অনগ্রসর যাদবদের। মোট মন্ত্রীর সংখ্যা ৭। আগেরবার যাদব মন্ত্রী ছিলেন দুজন। এবার নারী মন্ত্রী হয়েছেন তিনজন। বিহারে মোট মন্ত্রী করা যাবে ৩৬ জনকে।

Related Articles

Back to top button
Close