fbpx
দেশহেডলাইন

করোনা আবহে এবার নতুন ধরনের ভ্যাকসিনের ডোজের বরাত পেল বায়োটেক

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  মারণ করোনায় জর্জরিত গোটা বিশ্ব। ভারতও এই থাবার হাত থেকে রেহাই পায়নি। ইতিমধ্যেই মার্কিন মুলুকে প্রথম দফার ট্রায়াল শুরু হয়ে গিয়েছে। এবার এসবের মাঝেই নাক দিয়ে নেওয়া যায় এমন কোভিড ভ্যাকসিন তৈরি করার বরাত পেল হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক।

জানা গিয়েছে, ভ্যাকসিনটি তৈরি করছে মিসৌরির ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিন। ভারত বায়োটেকের সঙ্গে ১০০ কোটি ডোজ তৈরির এবং বিশ্বের বিভিন্ন জায়গায় ছড়িয়ে দেওযার চুক্তি হয়েছে সংস্থার। ভারত বায়োটেকের দাবি, এই ভ্যাকসিনের ক্ষেত্রে ব্যবহারকারীর বহু ঝক্কি কমবে। আর প্রয়োজন হবে সুঁচ, সিরিঞ্জের।পাশাপাশি গোটা কর্মসূচি চালিয়ে নিয়ে যাওয়ার খরচেও অনেকটা রাশ টানা যাবে। জানা যাচ্ছে প্রথম ধাপের পরীক্ষা সফল হলেই ভারতেও ট্রায়াল শুরু হবে দ্বিতীয় ও তৃতীয় ধাপের। ব্রিটেন, জাপান ও ইওরোপীয় দেশগুলি বাদ দিয়ে অন্য বহু জায়গাতেই এই ভ্যাকসিন পৌঁছে দেবে ভারত বায়োটেক।

    আরও পড়ুন: ফের বিতর্কে রাফাল, চুক্তির শর্ত মানেনি ফরাসি সংস্থা, স্পষ্ট জানাল সিএজি

ভারত বায়োটেকের চেয়ারম্যান ড. কৃষ্ণা এল্লা বলেন, “আমরা এমন একটি ভ্যাকসিনের শরিক হতে পেরে গর্বিত। আমরা বরাত পেয়েছি ১০০ কোটি এই সিঙ্গল ডোজ ভ্যাকসিনটি তৈরি করার। অর্থাৎ গোটা বিশ্বের একশো কোটি মানুষ এই ভ্যাকসিনে উপকৃত হবেন। আমাদের ভ্যাকসিন তৈরি ও সরবরাহের দক্ষতার কারণেই আমাদেরকে বেছে নেওয়া হয়েছে।”

Related Articles

Back to top button
Close