fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

আমাজনের অভিশাপ! রিয়া পাখির কামড়, ব্যথায় ভুগছেন করোনা আক্রান্ত বলসোনারো

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  কোয়ারেন্টাইন থাকা কতখানি ‘ভয়াবহ’ তা হাড়ে হাড়ে টের পেলেন ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসোনারো। একটি বিশাল পাখির কামড়ে আপাতত হাতের ব্যথায় কুপোকাৎ ব্রাজিলের রাষ্ট্রপতি। গত মঙ্গলবার করোনা পজিটিভ ধরা পড়ে বলসোনারোর দেহে এবং এক সপ্তাহ ধরে কোয়ারান্টাইনে রয়েছেন তিনি। সোমবার তাঁর সরকারি বাসভবনের মাঠে পায়চারির সময় কয়েকটি বড় রিয়া পাখিকে খাওয়াতে যাচ্ছিলেন তিনি। খাওয়াতে গিয়েই সে এক কামড়াকামড়ি কাণ্ড! বলসোনারোর (৬৫) কোয়ারান্টাইন যাপনকে একেবারে ঘেঁটে ঘ করে দিল এক পাখি!

রিয়া একটি বিশালাকার পাখি যা দক্ষিণ আমেরিকাতেই পাওয়া যায়, এই পাখি উড়তে পারেনা। সোশ্যাল মিডিয়ায় যে ছবিগুলি ব্যাপকভাবে ভাইরাল হয়েছে সেগুলিতে দেখা গিয়েছে যে এই বড়, এমু জাতীয় পাখিগুলির মধ্যে একটি বেজায় জোরে কামড় বসিয়েছে ব্রাজিলের রাষ্ট্রপতির হাতে। বলসোনারো যখন পাখিদের খাওয়ানোর চেষ্টা করছিলেন তখনই একটি পাখি জোরে ঠোঁট দিয়ে কামড় বসায়। এই ঘটনার পরে ব্যথায় হাত নাড়াতেও দেখা গিয়েছে বলসোনোরোকে।

উল্লেখ্য ২০১৯ সালে প্রায় ১ লক্ষ বর্গকিলোমিটার উপর ব্রাজিলের আমাজন বনভূমিতে অগ্নিকাণ্ড ঘটিয়েছিল প্রেসিডেন্ট বোলসোনারো সরকার।  আমাজন এসে দাবানলে পুড়ে ছাই হয়েছিল কয়েক লক্ষ প্রজাতির জীব জন্তু সঙ্গে বিভিন্ন ধরনের উদ্ভিদ। নিশ্চিহ্ন হয়ে গেছিল আমাজনের ঐতিহ্যশালী প্রাচীন আদিবাসী সম্প্রদায় গুলিও।‌ এক বছর আগে সেই ঘটনা বিশ্বে এক ভয়াবহ আলোড়ন সৃষ্টি করেছিল।

 

Related Articles

Back to top button
Close