fbpx
আন্তর্জাতিকহেডলাইন

করোনা আতঙ্কের মধ্যেই ফের উদ্বেগ বাড়াচ্ছে বার্ড ফ্লু

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আট মাস ধরে করোনা আতঙ্কে ভুগছে গোটা বিশ্ব। ইতিমধ্যেই করোনার দ্বিতীয় ওয়েভ শুরু হয়েছে ইউরোপজুড়ে। অস্ট্রিয়ায় ফের লকডাউন ঘোষণা করা হয়েছে। এবার সব আতঙ্ককে ছাপিয়ে ফের বার্ড ফ্ল-য়ের হানা গোটা ইউরোপে। ফলে ক্ষতির মুখে পোল্ট্রি ব্যবসা।পরিস্থিতি যাতে নিয়ন্ত্রণে রাখতে ইতিমধ্যেই জার্মান, ফ্রান্স সহ বেশ কিছু দেশে ইতিমধ্যেই মুরগি সহ কয়েক লক্ষ পোষাপাখিকে নিধন করার কাজ শুরু হয়েছে।ইউরোপ থেকে এশিয়াতেও বার্ড ফ্লু ফের ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছেন পোল্ট্রি ব্যবসায়ীরা।

জানা গেছে, জার্মানের পূর্বাঞ্চলীয় মেক্লেনবার্গ-ভরপোমার্ন অঙ্গরাজ্যের একটি খামারে বার্ড ফ্লু বা এইচ৫এন৮ ভাইরাস শনাক্ত হয়েছে। আর তার পরেই খামারের সাড়ে চার হাজার মুরগিকে হত্যার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই খামারের মালিক যে সংস্থা তাদের আরও কয়েকটি খামার রয়েছে। ওই সব খামারের প্রায় ৭০ হাজার মুরগি ও পোষাপাখিকে হত্যার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: বাংলার সাহিত্য আকাশে নক্ষত্র পতন, চলে গেলেন অলোকরঞ্জন দাশগুপ্ত

জার্মানির পাশাপাশি ফ্রান্স ও নেদারল্যান্ডসেও বার্ড ফ্লু সংক্রমণের খবর মিলেছে। আগামী তিন মাস ইউরোপের বাইরে মুরগি ও ডিম রফতানি করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Related Articles

Back to top button
Close