fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

কোলাঘাটে আমফানের ঝড়ে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়ার ক্ষেত্রে দলবাজির অভিযোগ বিজেপির

বাবলু ব্যানার্জি, কোলাঘাট: আমফান ঝড়ে পূর্ব মেদিনীপুর জেলার প্রতিটি ব্লকে কম বেশি ক্ষতিগ্রস্তের শিকার সাধারণ মানুষ। কোলাঘাট ব্লকের মানুষ জন ও এই ঝড়ের তাণ্ডবের শিকার। ক্ষতিগ্রস্তরা ঘর ভাঙার টাকা পেতে শুরু করেছে এমনই খবর। কিন্তু এই টাকা পাওয়া কে কেন্দ্র করে ব্লক জুড়ে শুরু হয়েছে পক্ষপাতিত্বের অভিযোগ। ব্লকের ১৩ টি অঞ্চলেই প্রকৃত ক্ষতিগ্রস্থরা বঞ্চিত বলে অভিযোগ বিজেপির। শাসক দলের বিরুদ্ধে এই অভিযোগকে বিভ্রান্তিকর বলে উড়িয়ে দিয়েছে ব্লক তৃণমূল।

কুড়ি হাজার টাকা সঙ্গে ১০০ দিনের কাজের ৯৮ দিনের ম্যানডেজ টাকাও দিয়ে দেওয়া হচ্ছে। সর্বমোট একজন ক্ষতিগ্রস্ত পরিবার ৩৮ হাজার টাকা পাচ্ছে। জানা যায় কোলাঘাট ব্লকের প্রথম পর্যায়ে ৫০০ জন ক্ষতিগ্রস্ত পরিবারকে এই টাকা দেওয়া হবেে। এই টাকা দিতেও শুরু হয়ে গেছে। পুলশিটা অঞ্চলের আমফান ঝড়ে ক্ষতিগ্রস্ত শেখ আনসাতুল্লা ও শেখ ইসরাইল বলেন এই ঝড়ে ঘরের ক্ষতি হয়েছে।তারা এখনো পর্যন্ত কোন সরকারি সাহায্য পায়নি,ঘরের টাকা তো দূরের কথা। এমন অভিযোগ কেবল পুলশিটা অঞ্চলের নয়।১৩টি অঞ্চলেই এই রকম কমবেশি অভিযোগ আসতে শুরু করেছে।

ব্লক সূত্রে জানা গেছে প্রতিটি অঞ্চলেই ফোরম্যান কমিটি গঠন করে দেওয়া হয়েছে, এই কমিটিতে বি ডি ও র প্রতিনিধি.পঞ্চায়েত সমিতির প্রতিনিধি, প্রধানের প্রতিনিধি, ও বিরোধী দলেরএক জন প্রতিনিধি রয়েছে। বিজেপি দলের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে বিরোধী দলের পক্ষ থেকে যে প্রতিনিধিকে রাখা হয়েছে, সেই প্রতিনিধিকে কোন গুরুত্ব দেওয়া হচ্ছে না। বিজেপি নেতা দেবপ্রসাদ পট্টনায়েক ও তমলুক সাংগঠনিক জেলা সংখ্যালঘু মোর্চার সভাপতি শেখ সাদ্দাম হোসেন বলেন এ বিষয়ে ব্লক প্রশাসনকে বলা হয়েছে কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। সাধারণ মানুষের স্বার্থে এান বন্টনের স্বচ্ছতা কে সামনে রেখে প্রকৃত ক্ষতিগ্রস্থরা টাকা না পেলে ওই সব পরিবারদের নিয়েই দল আন্দোলনের পথে শামিল হবে।

আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর নির্দেশে সাংবাদিকদের নিয়ে বৈঠক করলেন ময়নাগুড়ির বিধায়ক

ব্লক প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে প্রশাসন নিরপেক্ষ এবং স্বচ্ছতার ভিত্তিতেই কাজ করছে এবং প্রকৃত ক্ষতিগ্রস্থরাই এবারের আমফান ঝড়ে ক্ষতিপূরণের টাকা পাবে। শাসক দলের বিরুদ্ধে এমন অভিযোগ উঠায় ব্লক তৃণমূলের অন্যতম কর্ণধার বিপ্লব রায় চৌধুরী সঙ্গে কথা হলে তিনি বলেন বিরোধীদের কাজই হলো ভালো কাজের সমালোচনা করা। এবারের ঝড়ে যারা ক্ষতিগ্রস্ত তাদেরকেই এই টাকা প্রদান করা হবে।

Related Articles

Back to top button
Close