fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

বিশ্বকর্মা পুজোয় আকাশ কাঁপাতে হাজির বিজেপি ও তৃণমূলের ঘুড়ি

পঙ্কজ বিশ্বাস, বিধান নগর: রাত পোহালেই বিশ্বকর্মা পুজো। বিশ্বকর্মা পুজোয় ঘুড়ি ওড়ানো বাঙ্গালীর বহু প্রাচীন রীতি। বিশ্বকর্মা পুজোর ঘুড়িতে লেগেছে রাজনীতির রং। একদিকে যেমন তৃণমূল কংগ্রেস অন্যদিকে তাকে হাড্ডাহাড্ডি চ্যালেঞ্জ জানাচ্ছে বিজেপি। কলকাতা ও শহরতলীর বাজারে দুই রাজনৈতিক দলের ঘুড়ির হাড্ডাহাড্ডি লড়াই চলছে। একদিকে যেমন বিজেপি সমর্থকদের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ভারত মাতা কি জয় লেখা কিংবা পদ্ম ফুলের প্রতীক চিহ্ন ওয়ালা ঘুড়ি নিয়ে হাজির বিক্রেতারা। অন্যদিকে তৃণমূলের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি ও তৃণমূলের প্রতীক চিহ্ন দেওয়া ঘুড়িও বিক্রি হচ্ছে রমরমিয়ে।

এক কদম এগিয়ে অবশ্য সুজিত বোসের নির্দেশে ও বিধাননগরের 38 নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নির্মল দত্তর উদ্যোগে বুধবার উৎসবের আয়োজন করা হয়। এদিন একাই আকাশের রাজত্ব করেছে তৃণমূলের ঘুড়ি। ময়দানে কেউ ছিল না। অবশ্য আগামীকাল কোন রাজনৈতিক দলের ঘুড়ি আকাশে রাজত্ব করে এবং কোন রাজনৈতিক দলের ঘড়ি ভোকাট্টা হয়ে পড়ে থাকবে মাটিতে তার জন্য অপেক্ষা করতে হবে।

ধর্মীয় অনুষ্ঠানে রাজনীতির ছোঁয়া অবশ্য কোন নতুন বিষয় নয়। এর আগে রাখি উৎসবে বিজেপি এবং তৃণমূল দুই দলেরই প্রতীক চিহ্ন দেওয়া রাখি বাজারে এসেছিল। রাজনৈতিক দলের সমর্থকদের মন কাড়তে বিক্রেতারা কোন কসর ছাড়তে নারাজ এমনিতেই করোনার জেরে বিক্রি-বাট্টা মাথায় উঠেছে। ঘুড়ির বিক্রিও হচ্ছে অন্য বছরের তুলনায় কম। ফলে রাজনীতির রং লাগিয়ে যদি দুটো ঘুড়ি যদি বিক্রি বেশি হয় তাতে ক্ষতি কি বলছেন বিক্রেতারা।

Related Articles

Back to top button
Close