fbpx
গুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

কোচবিহারের ৫ বিধানসভায় এগিয়ে বিজেপি, নাটাবাড়িতে পিছিয়ে মন্ত্রী রবীন্দ্র!

রক্তিম দাশ, কলকাতা: কোচবিহারে একুশের ফাইনাল রাউন্ডের লড়াই শাসকদল তৃণমূলের থেকে অনেক এগিয়ে থেকে শুরু করতে চলেছে গেরুয়া শিবির। ২০১৬-র বিধানসভায় কোচবিহার লোকসভার মধ্যে থাকা ৭ টি বিধানসভায় পরাজিত হলেও ২০১৯-ও লোকসভায় ওই সবকটি বিধানসভার মধ্যে ৫ আসনে বিজেপি এগিয়ে থেকে একুশের লড়াইয়ে শুরু করতে চলেছে। অপরদিকে, মাত্র ২টি আসনে এগিয়ে ময়দানে নামতে চলেছে তৃণমূল শিবির। এরমধ্যে খোদ উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ নিজের আসনে বিজেপির থেকে পিছিয়ে রয়েছেন।

কোচবিহার লোকসভা আসনের মধ্যে রয়েছে এই জেলার ৭টি বিধানসভা আসন। এর মধ্যে রয়েছে মাথাভাঙা (এসসি), কোচবিহার উত্তর (এসসি), কোচবিহার দক্ষিণ, শীতলকুচি (এসসি), সিতাই (এসসি), দিনহাটা এবং নাটাবাড়ি।

মাথাভাঙা বিধানসভা আসনটিতে মোট ভোটার ২,৪১,৪৩৪ জন ভোটার রয়েছেন। এই আসনটি ১৯৭৭ থেকে ২০০৬ পর্যন্ত ছিল সিপিএমের দখলে। ২০১১ এবং ২০১৬ থেকে আসনটি রয়েছে তৃণমূলের দখলে। এই আসনটি থেকে জিতে ২০১১-তে তৃণমূলের মন্ত্রী হন বিনয়কৃষ্ণ বর্মণ। ২০১৬-র বিধানসভায় তৃণমূলের বিনয়কৃষ্ণ বর্মণ ৯৬৩৮৩ (৪৮.১০ শতাংশ), সিপিএমের খগেনচন্দ্র বর্মণ ৬৪৪৬৫ (৩২.১৭ শতাংশ), বিজেপির সুশীল বর্মণ ৩১২৫৮ (১৫.৬০ শতাংশ) ভোট পান। ৩১৯১৮ ভোটের ব্যবধানে জিতে আসনটি তৃণমূলের দখলে যায়। কিন্তু তিনবছর পরে লোকসভা নির্বাচনে এই বিধানসভায় বিজেপি ১০৭০৬৩, তৃণমূল ৮৬১৮৮ এবং বাম ৫৭৫৭ ভোট পায়। এই আসনে তৃণমূলের থেকে বিজেপি এগিয়ে রয়েছে ২০,৮৭৫ ভোটে।

আরও পড়ুন:ফের বলিউডে নক্ষত্রপতন, প্রয়াত অভিনেতা জগদীপ

কোচবিহার উত্তরে মোট ভোটার ২৭১০২২। ১৯৭৭ থেকে ২০১৬ পর্যন্ত এই বিধানসভা আসনটি কিন্তু বামফ্রন্টের শরিকদল ফরওর্য়াড ব্লকের দখলে। ২০১৬-তে এই আসনে ফরওর্য়াড ব্লক প্রার্থী নগেন্দ্রনাথ রায় ৯৭৬২৯ (৪৩.৬৩ শতাংশ), তৃণমূলের পরিমল বর্মণ ৮৫৩৩৬ (৩৮.১৪ শতাংশ) এবং বিজেপির সুকমার রায় ৩০০২৫ (১৩.৪২ শতাংশ)। এই কেন্দ্রে ফরওর্য়াড ব্লক প্রার্থী জেতেন ১২২৯৩ ভোটে। লোকসভায় ফল উলটে বিজেপি ১১৮৬০৬, তৃণমূল ৯১৩৮০ এবং বাম প্রার্থী পান মাত্র ৯৯১০ ভোট। এই বিধানসভায় বিজেপি এগিয়ে ২৭২২৬ ভোটে।

কোচবিহার দক্ষিণে মোট ভোটার ২ লক্ষ ২২ হাজার ৮৬৯। ২০১১-তে এই কেন্দ্রে ফরওর্য়াড ব্লকের প্রার্থী অক্ষয় ঠাকুর জিতলেও ২০১৬-তে বিজয়ী হয় তৃণমূল প্রার্থী। তৃণমূলের মিহির গোস্বামী ৮২৮৪৯ (৪৬.২৪ শতাংশ), ফরওর্য়াড ব্লকের দেবাশিস বণিক ৬৪৬৫৪ (৩৬.০৮ শতাংশ) এবং বিজেপি নিখিল রঞ্জন দে ১৮১৭৬ (১০.১৪ শতাংশ) ভোট পেয়েছিলেন। তৃণমূল ১৮১৯৫ ভোটের ব্যবধানে জয়ী হন। ২০১৯-র লোকসভায় এই আসনে বিজেপি ৮৬৪৩১, তৃণমূল ৮০৪১০ এবং বামপ্রার্থী ৭১৯৭ ভোট। এই বিধানসভায় বিজেপি এগিয়ে ৬০২১ ভোটে।

শীতলকুচিতে মোট ভোটার ২ লক্ষ ৭৫ হাজার ৩১৩। ১৯৭৭ থেকে ২০০৬ পর্যন্ত ছিল সিপিএমের দখলে। ২০১১-তে তৃণমূল জয়ী হয়ে মন্ত্রী হন হীতেন বর্মণ। ২০১৬-তে এই আসনটিতে তৃণমূল প্রার্থী হীতেন বর্মন ১০১৬৪৭ (৪৪.১৮ শতাংশ), সিপিএমের নমদীপ্তি অধিকারি ৮৬১৬৪ (৩৭.৪৫ শতাংশ) এবং বিজেপির বীরেনচন্দ্র বর্মণ ২৭৩৪৭ (১১.৮৯ শতাংশ)। তৃণমূল ১৫৪৮৩ ভোটে জয় পায়। ২০১৯ লোকসভায় এই আসনে বিজেপি ১০৮৫৪১, তৃণমূল ১০৯৭৭১, বাম ৭০০০ ভোট পান। এই বিধানসভায় বিজেপি তৃণমূলের থেকে মাত্র ১২৩০ ভোটে পিছিয়ে রয়েছে।

আরও পড়ুন:পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাট ব্লক করোনা আক্রান্তের নিরিখে প্রথম সারিতে

সিতাই বিধানসভায় মোট ভোটার ২ লক্ষ ৭৬ হাজার ৭৮৬। ২০০৬ এবং ২০১১-তে এই আসনটি ছিল কংগ্রেসের দখলে। ২০১৬-র বিধানসভায় তৃণমূলের জগদীশ বাসুনিয়া ১০৩৪১০ (৪৭.৩৯ শতাংশ), কেশবচন্দ্র দে কংগ্রেস ৭৮১৫৯ (৩৫.৮২ শতাংশ), বিজেপির ভবেনচন্দ্র রায় ২৭৮০৯ (১২.৭৪ শতাংশ) ভোট পান।

এই কেন্দ্রে তৃণমূল ২৫২৫১ ভোট জয় পায়। ২০১৯ লোকসভায় বিজেপি ৮৮৪৬৯, তৃণমূল ১২৩১৩০ এবং বাম ৩০৬৮ ভোট পায়। এই বিধানসভায় বিজেপি তৃণমূলের থেকে পিছিয়ে আছে ৩৪৬৬১ ভোটে।

নাটাবাড়ি বিধানসভায় মোট ভোটার ২লক্ষ ৬৪ হাজার ৬১৮। এই কেন্দ্রটি ১৯৭৭ থেকে ২০০৬ পর্যন্ত আসনটি ছিল সিপিএমের দখলে। ২০১১-তে এই আসনটি পায় তৃণমূল। ২০১৬-র বিধানসভায় তৃণমূলের রবীন্দ্রনাথ ঘোষ ৯৩২৫৭ (৪৬.৭২ শতাংশ), সিপিএমের তমশের আলি ৭৭১০০ (৩৮.৬৩ শতাংশ) বিজেপির আলি হোসেন ২১৫২৪ (১০৭৮ শতাংশ)। এই কেন্দ্রে তৃণমূলের থেকে রবীন্দ্রনাথ ঘোষ ১৬১৫৭ ভোটে জয়ী হয়ে বর্তমানে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রয়েছেন। ২০১৯ এর লোকসভায় এই বিধানসভাটিতে বিজেপি ১০৪৫৪৩, তৃণমূল ৮৬০১৮ এবং বাম ৭৬৭৯ ভোট পায়। এই কেন্দ্রে বিজেপি এগিয়ে রয়েছে ১৮৫২৫ ভোটে।

আরও পড়ুন: গঙ্গার নিচে রেলপথ, ইস্পাতের রেল এলো অস্ট্রিয়া থেকে

দিনহাটায় মোট ভোটার ২লক্ষ ৮৭ হাজার ৮৫৬। এই আসনটি ১৯৭৭ থেকে ২০০১ পর্যন্ত ফরওর্য়াড ব্লকের দখলে ছিল। ২০১১ এবং ২০১৬ তে আসনটি রয়েছে তৃণমূলের দখলে। ২০১৬-ও বিধানসভায় তৃণমূলের উদয়ন গুহ ১০০৭৩২ (৪৫.০৪ শতাংশ), ফরওর্য়াড ব্লকের অক্ষয় ঠাকুর ৭৮৯৩৯ (৩৫.৩০ শতাংশ) এবং বিজেপির শচীন্দ্রনাখ রায় ২৫৫৯৮ (১১.৪৫ শতাংশ) ভোট। ২০১৯ এর লোকসভায় এই বিধানসভায় বিজেপি ১১৪৯৮১, তৃণমূল ৯৯৪৪২ এবং বাম ৬০৩৭ ভোট পায়।
এই আসনে বিজেপি এগিয়ে আছে ১৫৫৩৯ ভোটে।

কোচবিহার লোকসভা ২০১৯ এর ফল মাথাভাঙা (এসসি) বিজেপি, কোচবিহার উত্তর (এসসি) বিজেপি, কোচবিহার দক্ষিণ বিজেপি, শীতলকুচি (এসসি) তৃণমূল, সিতাই (এসসি) তৃণমূল, দিনহাটা বিজেপি, নাটাবাড়ি বিজেপি।

Related Articles

Back to top button
Close