fbpx
কলকাতাহেডলাইন

দুর্গাপুজোর পুজো কমিটিগুলিকে ৬০ টাকা অনুদান দেওয়া নিয়ে হাইকোর্টের দ্বারস্থ বিজেপি

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: রাজ্যের ৪৩ হাজার দুর্গাপুজো কমিটিকে ৬০ হাজার টাকা সরকারি অনুদান দেওয়া নিয়ে প্রশ্ন তুলে হাই কোর্টের দ্বারস্থ হল বিজেপি। দ্বিতীয় জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে।

বুধবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজেশ ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ এই মামলা গ্রহণ করেছেন। মামলাকারী সুবীর কুমার ঘোষ সরকারের এই অনুদানের সিদ্ধান্ত প্রত্যাহার করতে নির্দেশ দেওয়ার আবেদন জানিয়েছেন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পুজো কমিটিকে অনুদানের ঘোষণার বিরোধিতা করে বেশ কয়েকটি প্রশ্ন তুলেছেন মামলাকারী। আদালতের নির্দেশ মেনে সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা না দিয়ে কেন পুজো কার্যক্রমে অনুদান দেওয়া হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে।

মামলাকারীর আরও দাবি, রাজ্যে যেখানে বহু মানুষ দুই বেলা খেতে পায় না, ঠিক মতো বিশুদ্ধ পানীয় জল পায় না, সেখানে এত টাকা জনমুখী কোনও কাজে লাগানো যেতে পারত।

আবেদনে পুজো আয়োজক কমিটিগুলোকে বিদ্যুতের বিলে যে ছাড় দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে, তারও বিরোধিতা করা হয়েছে। মামলাকারীর আবেদন, বৃহত্তর জনস্বার্থে এই অনুদানের সিদ্ধান্ত প্রত্যাহার করুক রাজ্য সরকার। প্রথম মামলার শুনানি শুক্রবার হতে পারে। দ্বিতীয় মামলার শুনানি হতে পারে শুক্র অথবা সোমবার।

গত সোমবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্যের ৪৩ হাজার দুর্গাপুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে সরকারি অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছেন। গত দুই বছর পুজো কমিটিগুলোকে রাজ্যের দেওয়া অনুদানের অঙ্ক ছিল ৫০ হাজার। এবার তা আরও ১০ হাজার টাকা বাড়িয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী।

Related Articles

Back to top button
Close