fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

হিন্দু তরুণীকে প্রকাশ্যে গুলির জের, লাভ জিহাদের বিরুদ্ধে কড়া আইন আনছে হরিয়ানা সরকার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: লাভ জিহাদের বিরুদ্ধে কড়া মনোভাব দেখাতে শুরু করেছে বিভিন্ন রাজ্য। মঙ্গলবার মধ্যপ্রদেশের পর এবার লাভ জিহাদের বিরুদ্ধে আইন আনতে চলেছে হরিয়ানা সরকার। খুব শীঘ্রই এই আইন পাশ হবে বলে জানিয়েছেন হরিয়ানার স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ। এই বিষয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। ইতিমধ্যেই মন্ত্রিসভার একাধিক সদস্যের সঙ্গে কথা বলেছেন হরিয়ানার  মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। হরিয়ানার স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ জানিয়েছেন যে, খুব শীঘ্রই লাভ জিহাদের বিরুদ্ধে আইন আনা হচ্ছে। এই আইন বেশ জোড়াল হবেই জানিয়েছেন তিনি। জামিন অযোগ্য ধারায় মামলা রুজু করা হবে অভিযুক্তদের বিরুদ্ধে। তিনি আরও জানিয়েছেন যে, এই আইন পাশ হয়ে গেলে ভালোবাসার নামে কাউকে জোর করে ধর্মান্তরিত করা যাবেনা।

এরআগে লাভ জিহাদের বিরুদ্ধ কড়া পদক্ষেপ নিয়েছে মধ্যপ্রদেশ সরকার। সেই রাজ্যে লাভ জিহাদকে রুখতে সাহায্য করবে এই আইন। মঙ্গলবার এ কথা জানিয়েছেন মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র। আগামী বিধানসভার অধিবেশনে এই আইন আনতে চলেছে শিবরাজ সিং চৌহানের সরকার। জানা গিয়েছে যে, এই আইনে লাভ জিহাদে অভিযুক্তদের পাঁচ বছরের হাজতবাসের বিধান রাখা হচ্ছে। শুধু তাই নয়, জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের হবে। এইক্ষেত্রে শুধু মূল অভিযুক্তই নয়, অভিযুক্তকে সাহায্যকারীকেও অপরাধী হিসেবে গণ্য করা হবে।

আরও পড়ুন- ইতিহাস গড়লেন হিন্দু ছাত্র, ইসলামিক স্টাডিজের প্রবেশিকা পরীক্ষায় শীর্ষস্থান শুভম যাদবের

এরপরেই একইপথে হাঁটছে হরিয়ানা সরকার। গত ২৬ অক্টোবর হরিয়ানার ফরিদাবাদে ২১ বছরের এক তরুণীকে গুলি করে খুন করা হয়। ঘটনায় উঠে আসে লাভ জিহাদের প্রসঙ্গ।  হিন্দু যুবতীকে গুলি করে হত্যা করা নিয়ে চাঞ্চল্য ছড়ায়। জানা যায় মহম্মদ তৌফিক নামে অভিযুক্ত ওই যুবক নিকিতার ধর্ম পরিবর্তন করতে চেয়েছিল। তবে নিকিতা রাজি না হওয়ায় তাকে গুলি করে হত্যা করে বলে অভজোগ ওঠে। নিকিতা তৌফিকের হত্যা নিয়ে সোশ্যাল মিডিয়াতেও প্রতিবাদের ঝড় ওঠে। এরপরেই লাভ জিহাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নেয় হরিয়ানা সরকার।

‘লাভ জিহাদের’ বিরুদ্ধে ইতিমধ্যেই কড়া আইন আনার সিদ্ধান্ত নিয়েছে বিজেপি শাসিত একাধিক রাজ্য। সর্বপ্রথম লাভ জিহাদের বিরুদ্ধে আইন এনেছে আসাম। গত মাসে অসমের মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা বলেন, আগামী বছর নির্বাচনের আগে লাভ জিহাদের বিরুদ্ধে প্রচার করবে তাঁর দল। লাভ জিহাদের বিরুদ্ধে সুর চড়িয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও। উল্লেখ্য, গত সেপ্টেম্বরে এলাহাবাদ হাইকোর্টও এক মামলার রায়ে জানিয়েছে যে, ‘শুধুমাত্র বিয়ের কারণে ধর্মান্তরকরণ কখনই গ্রহণযোগ্য নয়।’

 

 

Related Articles

Back to top button
Close