fbpx
হেডলাইন

একুশের নির্বাচনে বারাসাত বিধানসভায় গেরুয়া সবুজের হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা

মোকতার হোসেন মন্ডল:

২০১৬ বিধানসভার ফল

তৃণমূল কংগ্রেস: ৯৯৬৬৭

ফরওয়ার্ড ব্লক: ৭৪৬৬৮

বিজেপি: ২২৫৩৭

২০১৯ লোকসভার ফল

তৃণমূল কংগ্রেস: ৯৩০২৩

বিজেপি: ৮৯৪৩৩

ফরওয়ার্ড ব্লক: ২১০৩৩

কংগ্রেস: ৩৭৪০

বারাসাত কেন্দ্রে কোনও দিন বিজেপি সেইভাবে ভোট পায়নি। ২০১১ সালে বিজেপি পেয়েছিল  ৫,৯৫৭ ভোট।

গত লোকসভার নিরিখে বারাসাত বিধানসভায় ফণা তুলছে পদ্ম। আর তাই আগামী ২০২১ সালের নির্বাচনে গেরুয়া ও  সবুজের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা দেখা দিয়েছে। উত্তর চব্বিশ পরগনার মধ্যে হলেও বৃহত্তর কলকাতার অংশ এই বিধানসভায় স্বাধীনতার পর থেকেই কংগ্রেস ও ফরওয়ার্ড ব্লকের মধ্যে লড়াই হয়েছে। কখনো জিতেছে কংগ্রেস তো আবার কখনো ফরওয়ার্ড ব্লক। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের উত্থানের পরেই এখানে তৃণমূল কংগ্রেস শক্তিশালী হয়। তারপর বামফ্রন্ট বনাম তৃণমূল কংগ্রেসের মধ্যে লড়াই হয়েছে।

এই কেন্দ্রে পুরসভা ও গ্রাম পঞ্চায়েত আছে। এখানে একটা বড় সংখ্যক হিন্দু মানুষ বাংলাদেশ থেকে এসেছে যাদের বেশিরভাগ দলিত উদ্বাস্তু। নির্বাচনে ওপার থেকে আসা এই উদ্বাস্তুদের ভোট একটা বড় ফ্যাক্টর। স্থানীয় উদ্বাস্তু নেতা অনির্বাণ হালদার জানান, বাংলাদেশ থেকে আসা উদ্বাস্তুরা যেদিকে যাবে যেই জিতবে। কুড়ি তিরিশ হাজার মানুষ আছে। বিজেপির সিএএ আসার পর এই উদ্বাস্তু কিছুটা মানুষ আশা পেয়েছিল,কিন্তু আসামে ভিত্তিবর্ষ ১৯৫১ সাল হওয়ায় চিন্তিত। কেন্দ্রীয় সরকার রুলস কী বের করে সেদিকে তাকিয়ে আছে। আমরা চাই,বাংলাদেশ থেকে আসা উদ্বাস্তু হিন্দুদের নিঃশর্ত নাগরিকত্ব দিক। শহর কেন্দ্রিক হওয়ায় উদ্বাস্তুরা সচেতন। মরিচ ঝাঁপি থেকে পালিয়ে আসা অনেকে বারাসাত শহরের বিভিন্ন এলাকায় আছে।

বারাসাত বিধানসভায় ২০১৬ সালে তৃণমূল কংগ্রেসের অভিনেতা চিরঞ্জিত চক্রবর্তী ৯৯৬৬৭ ভোট পেয়ে জয়ী হন।
সেবার ফরওয়ার্ড ব্লকের সঞ্জীব চট্টোপাধ্যায় ৭৪৬৬৮ ও বিজেপির বিথিকা মন্ডল ২২৫৩৭ ভোট পান। একটি দলিত প্রভাবিত দলও ভালো ভোট পেয়েছিল।  ২০১৯ লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস ৯৩০২৩ ভোট পায়। এই নির্বাচনে বিজেপি অভাবনীয় ফল করে।

পূর্বে বারাসাত কেন্দ্রে কোনও দিন বিজেপি সেইভাবে ভালো ভোট পায়নি। ২০১১ সালে বিজেপি পেয়েছিল ৫,৯৫৭ ভোট।
২০১৬ সালে ২২৫৩৭ ভোট। কিন্তু উনিশে এসে বিজেপি ৮৯৪৩৩ ভোট পায়। লোকসভার নিরিখে তৃণমূল কংগ্রেস বিজেপির চেয়ে ৩৫৯০ ভোটে এগিয়ে। এই কেন্দ্রে গত লোকসভায় ফরওয়ার্ড ব্লক ২১০৩৩ ও কংগ্রেস ৩৭৪০ ভোট পায়। বাম কংগ্রেস জোট করলে সমীকরণটা কিছুটা বদলাতে পারে তবে স্থানীয় মানুষ বলছেন, আগামী একুশের নির্বাচনে মূল লড়াই হবে তৃণমূল কংগ্রেস ও বিজেপির মধ্যে।

চৌমাথার চায়ের দোকানে বসে একজন জানালেন, যেই জিতুক,মার্জিং বেশি হবেনা। কিন্তু আসলেই কি একুশে তৃণমূল কংগ্রেস বনাম বিজেপির মধ্যে লড়াই হবে নাকি বাম-কংগ্রেস জোট শক্তিশালী হবে,তা জানতে আরও কিছু মাস আমাদের অপেক্ষা করতে হবে।

Related Articles

Back to top button
Close