fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

ডোনার না আনায় ব্লাড ব্যাঙ্কে অমিল রক্ত, থ্যালাসেমিয়া আক্রান্ত শিশুর মৃত্যু

পাপ্পা গুহ, উলুবেড়িয়া: থ্যালাসেমিয়া আক্রান্ত শিশুর রক্ত দেওয়ার জন্য সঙ্গে ব্লাড ডোনার না থাকায় রক্ত না দেওয়ার অভিযোগ উঠল উলুবেড়িয়া সুপার স্পেশালিটি হাসপাতালের বিরুদ্ধে। এমনকি লকডাউনের সময়ে কোনও জায়গা থেকে রক্ত জোগাড় করতে না পারায় থ্যালাসেমিয়া আক্রান্ত শিশু শেখ কওসের (৮) এর মৃত্যুও হয়েছে বলে অভিযোগ পরিবারের। ঘটনায় মৃত শিশুর পরিবার ই মেলে মুখ্যমন্ত্রীর কাছে লিখিত অভিযোগ দায়ের করেছে।

 

মৃত শিশুর বাবা সাঁকরাইলের নলপুরের রঘুদেববাটীর বাসিন্দা শেখ কামরুল জানান খুব ছোটবেলা থেকেই কওসের থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত। মাঝে মধ্যেই তার রক্তের প্রয়োজন হলে উলুবেড়িয়া সুপার স্পেশালিটি হাসপাতাল থেকে রক্ত দিয়ে নিয়ে আসতাম। তিনি জানান লক ডাউনের আগে পর্যন্ত এই নিয়ে কোনও সমস্যা না থাকলেও লক ডাউনের পর থেকেই হাসপাতালের ব্লাড ব্যাঙ্ক বলে দেয় রক্ত নিতে হলে সঙ্গে ব্লাড ডোনারেকে অবশ্যই আনতে হবে। শেখ কামরুল জানান সেইমত ১৯ বার ডোনারকে সঙ্গে নিয়ে উলুবেড়িয়া সুপার স্পেশলিটি হাসপাতাল থেকে ছেলেকে রক্ত দিয়ে নিয়ে আসলেও গত সোমবার ডোনার ছাড়া হাসপাতালে গেলে ব্লাড ব্যাঙ্ক বলে দেয় ডোনার ছাড়া রক্ত দেওয়া যাবেনা।

 

কামরুলের অভিযোগ, ১৯ বার ডোনার নিয়ে গেলেও এইবার ডোনার না পাওয়ায় একাই এসেছে এবং সেই কারণে ছেলেকে রক্ত দেওয়ার ব্যাপারে একাধিবার অনুরোধ করলেও তারা রক্ত না দেওয়ায় বাধ্য হয়ে ছেলেকে নিয়ে বাড়ি ফিরে আসি এবং শনিবার একপ্রকার বিনা চিকিৎসায় ছেলের মৃত্যু হয়। এদিন তিনি বলেন, হাসপাতাল কর্তৃপক্ষের এই অমানবিকতার বিরুদ্ধে আমি মুখ্যমন্ত্রীর কাছে অভিযোগ জানিয়েছি। বিষয়টি নিয়ে হাওড়া জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ ভবানী দাস জানান এখনোও পর্যন্ত এই বিষয়ে তার কাছে কোন অভিযোগ জমা পড়েনি। অভিযোগ পেলে তিনি তদন্ত করে দেখবেন এবং যদি কেউ দোষী প্রমাণিত হয় তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Related Articles

Back to top button
Close