fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

বিশ্বকর্মা পুজোর দিনই ভারতবর্ষের শ্রমদিবস পালন করা হোক, দাবী বিএমএস-এর

তাপস মণ্ডল, হুগলি: “মে” নয়… ১৭ই সেপ্টেম্বর অর্থাৎ বিশ্বকর্মা পুজোর দিনই ভারতবর্ষের শ্রম দিবস পালন করা হোক। এই দাবীতে সারা ভারতবর্ষে সোচ্চার হতে চলেছে আরএসএসের শ্রমিক সংগঠন ভারতীয় মজদুর সংঘ ( বিএমএস)। পাশাপাশি করোনায় যে সমস্ত পরিযায়ী শ্রমিক কর্মহীন হয়ে পড়েছেন তাদের কর্মসংস্থানের দাবীতে আগামী দিনে বিএমএস বৃহত্বর আন্দোলনের পথে এগোচ্ছেন। অন্তত বিএমএস সূত্রে এমনটাই জানা গিয়েছে।

শনিবার হুগলি জেলার আরএসএস ভবনে ডাক কর্মচারী বিভাগের উদ্যোগে কার্যকারিনী বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে হাজির ছিলেন, বিএমএসের পশ্চিমবঙ্গের সাধারন সম্পাদক উজ্বল মুখোপাধ্যায়, বিএমএসের রাজ্য কমিটির সদস্য তথা কলকাতা জেলাপ্রভারী শান্তুনু মুখোপাধ্যায়, এদিনের  ওই বৈঠকের সভাপতি পাচুগোপাল রাজমল্ল সহ রেল, পোষ্টাল, জুট, তাঁত শিল্পের মোট ৬৭ টি ইউনিটের কর্মকর্তারা। এদিন বিকেল তিনটে থেকে চিন্তন বৈঠক শুরু হয়ে চলে সন্ধ্যা সাতটা পর্যন্ত।

জানা গিয়েছে, ১১ সেপ্টেম্বর পর্যন্ত সমস্ত ইউনিটকে নিয়ে প্রত্যেকটা জেলায় এই চিন্তন বৈঠক চলবে। বাংলা বিহার উড়িষ্যা নিয়ে গঠিত বিএমএসের সাংগঠনিক সহসম্পাদক গনেশ মিশ্রের নির্দেশেবিএমএসের রাজ্য কমিটির সদস্য শান্তুনু মুখোপাধ্যায় সংগঠনকে ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছেন। শুধু সরকারী সংগঠনের মধ্যেই আবদ্ধ থাকতে চাইছেন না তারা। ইতি মধ্যেই তারা প্রাইভেট সেক্টরেও ঢুকতে চাইছেন। এতে তারা ভালো সাড়া পাবেন বলে আশাবাদী। ইতি মধ্যেই বিএমএসের তরফে হাওড়া, নদীয়া ও কলকাতায় অসংগঠিত শ্রমিক কর্মচারীদের নিয়ে নতুন সংগঠন তৈরি করেছেন। তার নাম ক্যাজুয়াল লেবার সংগঠন।

বিএমএস সূত্রে জানা গিয়েছে, আগামী ১১ সেপ্টেম্বর থেকে রাজ্য জুড়ে বিভিন্ন জেলায় রোজগার বাঁচাও সপ্তাহ পালন করা হবে। পাশাপাশি বিভিন্ন জেলার জেলা শাসককে স্মারকলিপি দেওয়া হবে।

 

Related Articles

Back to top button
Close