fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

পরিযায়ী শ্রমিকদের বাংলায় ফেরাতে উদ্যোগ নেয়নি পশ্চিমবঙ্গ সরকার: বম্বে হাইকোর্ট

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফেরার অনুমতি দেয়নি মমতা বন্দোপাধ্যায় সরকার। এমনই বলল বম্বে হাইকোর্ট। বম্বে হাইকোর্ট জানিয়ে দিয়েছে যে, ভিন রাজ্যে কর্মরত বাঙালি শ্রমিকদের নিজের রাজ্যে ফেরার অনুমতিটুকু দিতে চায়নি বাংলার সরকার। একটি শ্রমিক সংগঠনের দায়ের করা মামলার পরিপ্রেক্ষিতে এমনই জানিয়েছে বম্বে হাইকোর্ট।

পরিযায়ী শ্রমিকদের দুরাবস্থা নিয়ে বম্বে হাইকোর্টে মামলা দায়ের করে একাধিক কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন। সেই মামলায় পরিযায়ী শ্রমিকদের ফেরাতে বাংলা কোনোরকম উদ্যোগ নেয়নি বলে জানিয়ে দেয় বম্বে হাইকোর্ট। গত মাসে কেন্দ্র আদালতকে জানিয়েছিল যে, পরিযায়ীদের ঘরে ফেরানোর জন্য আপাতত কোনও শ্রমিক স্পেশাল ট্রেনের চাহিদা নেই। কিন্তু মামলাকারীদের আইনজীবী গায়েত্রী সিং আদালতে জানান যে, কেন্দ্রের দেওয়া এই তথ্য পুরো ভুল। এখনও ৫৬ হাজার শ্রমিক ভিন রাজ্যে আটকে। তাঁদের মধ্যে বেশিরভাগই পশ্চিমবঙ্গের বাসিন্দা।

[আরও পড়ুন- করোনা সংক্রমণ রুখতে বিশেষ কোচ আনছে ভারতীয় রেল, থাকছে কপার কোটিং-এর ব্যবস্থা]

এদিন বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি দীপঙ্কর দত্ত পরিযায়ী শ্রমিকদের নিয়ে বাংলার কথা তুলে ধরেন। তিনি বলেন যে,  বাংলা একটা সময় পরিযায়ীদের ঘরে ফেরানোর অনুমতি দিতে চায়নি। তিনি বলেন যে, মহারাষ্ট্রের রত্নগিরি জেলায় আটকে ছিল ৩০ জন বাঙালি শ্রমিক। ওই শ্রমিকরা নিজেরাই বাস ভাড়া দিয়ে বাড়ি ফিরেছিলেন। রাজ্য সরকার এদের ফেরাতে ব্যার্থ হয়েছিল।

Related Articles

Back to top button
Close